পাশ দিয়ে হেঁটে যাচ্ছে বাঘ, আপনমনে কাজ করে যাচ্ছেন কৃষক (ভিডিও)

প্রকাশিত: ১২:৫৭ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২৩

পাশ দিয়ে হেঁটে যাচ্ছে বাঘ, আপনমনে কাজ করে যাচ্ছেন কৃষক (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক :  বনের হিংস্র প্রাণী লোকালয়ে ঢুকে পড়লে— ভয়ে, আতঙ্কে তটস্থ হয়ে পড়েন সাধারণ মানুষ। মাংসখেকো এসব প্রাণী লোকালয়ে আসলে ভয় পাওয়াটাই স্বাভাবিক।

 

তবে ভারতের উত্তরপ্রদেশের পিলিবিত বিভাগে দেখা গেছে এর উল্টো চিত্র। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কর্দমাক্ত ফসলের মাঠ দিয়ে হেঁটে যাচ্ছে একটি বাঘ। আর এর ঠিক পাশেই কোনো ভয়ডর ছাড়াই এক কৃষক জমিতে ট্রাক্টর চালিয়ে যাচ্ছেন। ভিডিওটি ধারণ করেছেন অপর এক কৃষক।

 

রাজ লক্ষণী নামের একটি টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি প্রকাশ করা হয়। এরপর এটি ভাইরাল হয়। ভিডিওটির শিরোনামে লেখা হয়েছে, ‘এটি উত্তরপ্রদেশের পিলিবিত। একটি বাঘ মাঠে ঘুরে বেড়াচ্ছে। এর পেছনে কৃষক মাঠে তার ট্রাক্টর দিয়ে চাষ করছেন। আরেকজন কৃষক ভিডিওটি ধার‌ণ করেছেন।’

 

টুইটারে প্রকাশিত এ ভিডিওটি এখন পর্যন্ত ১ লাখ ২০ হাজার বার দেখা হয়েছে। এতে লাইক দিয়েছেন দুই হাজার টুইটার ব্যবহারকারী। একজন এটিকে ‘ম্যাজিক ওয়াক’ হিসেবে অভিহিত করেছেন। অপর একজন বলেছেন, বন্যপ্রাণী ও মানুষ একসঙ্গে থাকতে পারে— এ ভিডিওটি তার শ্রেষ্ঠ উদাহরণ।

 

এদিকে বন উজাড় করে বসতি স্থাপনের কারণে কমে যাচ্ছে বন্যপ্রাণীদের নিরাপদ স্থান। এছাড়া প্রাণীরা পড়ছে খাদ্য সংকেটও। ফলে প্রায়ই হিংস্র প্রাণীদের শিকারের খোঁজে লোকালয়ে ঢুকে পড়তে দেখা যায়। আর ভারতে এমন ঘটনা অহরহ ঘটে।