সুনামগঞ্জে ডুবছে রাস্তাঘাট, প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

প্রকাশিত: ৬:৪০ পূর্বাহ্ণ, জুলাই ২, ২০২৩

সুনামগঞ্জে ডুবছে রাস্তাঘাট, প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

মো: উসমান গণি (সুনামগঞ্জ জেলা প্রতিনিধি) : গত তিনদিনের টানা বৃষ্টি ও উজানের ঢলে সুনামগঞ্জের সুরমা, কুশিয়ারা, যাদুকাটাসহ সব নদ-নদীর পানি বাড়ছে। ফলে প্লাবিত হচ্ছে তাহিরপুর, ছাতক, দোয়ারা বাজার, মধ্যনগরসহ বেশ কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল। আর ডুবে যাচ্ছে রাস্তাঘাট। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে নিম্নাঞ্চলের, পানিবন্দি হয়ে পড়েছেন লাখো মানুষ।

 

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গেল ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ৩৩৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। উজানে বৃষ্টিপাত অব্যাহত থাকায় সুরমা, কশিয়ারা, যাদুকাটা, রক্তি, বৌলাই ও চেলাসহ জেলার প্রধান প্রধান নদীর পানি বেড়ে নদী তীরবর্তী নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিত দেখা দিয়েছে।

 

পানিবন্দি হয়ে পড়েছেন সুনামগঞ্জ পৌরশহরের বড়পাড়া, পশ্চিম হাজীপাড়া, কাজির পয়েন্ট, সুলতানপুর, নবীনগর এলাকার বাসিন্দারা। এছাড়া পানিবন্দি হয়ে পড়েছেন জেলার ছাতক, দোয়ারাবাজার, তাহিরপুর ও বিশ্বম্ভরপুরসহ একাধিক উপজেলায় লাখো মানুষ।

 

জেলার তাহিরপুর সুনামগঞ্জ সড়কের শক্তিয়ারখলা ও আনোয়ারপুর এলাকার সাবমার্জেবল অংশ পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে যাওয়ায় জেলা সদরের সাথে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে ঈদে বাড়ি থেকে কর্মস্থল ফেরত মানুষসহ এলাকাবাসী।

 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানিয়েছেন, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢল অব্যাহত থাকলে জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

 

এদিকে বন্যা মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করার কথা জানিয়ে জেলা প্রশাসক দিদারে আলম মাকসুদ চৌধুরী বলেন, আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। নগদ ২৫ লাখ টাকা, ৬০০ মেট্টিক টন চাল, ১০ হাজার প্যাকেট শুক্নো খাবার বজুদ রাখা হয়েছে বলে জানান তিনি।