“মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সাথে ইউএনএফপিএ’র রিজিওনাল ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ”

প্রকাশিত: ১২:০৬ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২২

“মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সাথে ইউএনএফপিএ’র রিজিওনাল ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ”

নিজস্ব প্রতিবেদক : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউনাইটেড ন্যাশনস পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ) এর রিজিওনাল ডিরেক্টর মি. বজর্ন এন্ডারসন (Mr. Bjorn Anderson)।

আজ বুধবার বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে তারা বাংলাদেশে নারীর উন্নয়ন, ক্ষমতায়ন, মানবসম্পদ উন্নয়ন এবং বাল্য বিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে নারী সমঅধিকার নিশ্চিত করেন। এরই ধারবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ নারী উন্নয়ন ও নারীর ক্ষমাতায়নে বিশ্বে রোল মডেল সৃষ্টি করেছে। নারী উন্নয়ন, ক্ষমতায়ন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। মা ও শিশু মৃত্যু রোধে এমডিজি অর্জিত হয়েছে এবং বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা পাচ্ছে। তিনি এসময় নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের বিভিন্ন ইস্যুতে ইউএনএফপিএকে একসাথে কাজ করার আহবান জানান।

ইউএনএফপিএ রিজিওনাল ডিরেক্টর মি. বজর্ন এন্ডারসন (Mr. Bjorn Anderson) বলেন, ইউএনএফপিএ বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগামীতে পপুলেশন ট্রেনিং সার্ভিস, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক কাজে নারীর প্রবেশাধিকার সহজ ও নিশ্চিত করতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, যুগ্মসচিব নার্গিস খানম, ইউএনএফপিএ বাংলাদেশে নিযুক্ত রিপ্রেজেন্টিভ মিজ ক্রিস্টিন ব্লকউজ, (Ms. Kristine Blokhus) ইউম্যান রিসোর্স স্ট্রাটেজিক পার্টনার মি. মিচেল ডেমেনি (Mr. Michel Demani), ও স্পেশাল এসিস্ট্যান্ট রিজওনাল ডিরেক্টর মি. ব্রাম মেইজি (Mr. Bram Meiji) উপস্থিত ছিলেন।