সিলেট শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে মেয়েরা

প্রকাশিত: ১:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৩

সিলেট শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে মেয়েরা

নিউজ ডেস্ক : উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) সিলেট শিক্ষা বোর্ডে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। যাদের মধ্যে ২২ হাজার ৮৭৮ জন ছাত্র এবং ৩১ হাজার ২২২ জন ছাত্রী। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ৬১ শতাংশ আর মেয়েদের ৮২ দশমিক ৬১ শতাংশ। বিভাগে পাসের হার বিবেচনা করলে এগিয়ে আছে মেয়েরা। গত বছর বিভাগে ছেলেদের পাসের হার ছিল ৯৩ দশমিক ৬৮ শতাংশ আর মেয়েদের ছিল ৯৫ দশমিক ৭৩ শতাংশ।

সিলেট বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন। জিপিএ-৫ প্রপ্তদের মধ্যে ২ হাজার ১৮২ জন ছাত্র এবং ২ হাজার ৬৮৯ জন ছাত্রী। বিভাগে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে মেয়েরা। গত বছরে তুলনায় এ বছর জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ১৪০ টি। গতবার বিভাগে জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৭৩১ শিক্ষার্থী। এ তথ্য জানিয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল।

 

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলের মাধ্যমে এই ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুন চন্দ্র পাল। এ সময় তিনি জানান, ফলাফল অনুযায়ী এ বছর সিলেট শিক্ষা বোর্ড থেকে ৬৬ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। যাদের মধ্যে ২৮ হাজার ৬৬৯ জন ছাত্র এবং ৩৭ হাজার ৮২২ জন ছাত্রী। এর মধ্যে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। যাদের মধ্যে ২২ হাজার ৮৭৮ জন ছাত্র এবং ৩১ হাজার ২২২ জন ছাত্রী। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ৬১ শতাংশ আর মেয়েদের ৮২ দশমিক ৬১ শতাংশ। বিভাগে পাসের হর বিবেচনা করলে এগিয়ে আছে মেয়েরা। গত বছর বিভাগে ছেলেদের পাসের হার ছিল ৯৩ দশমিক ৬৮ শতাংশ আর মেয়েদের ছিল ৯৫ দশমিক ৭৩ শতাংশ।

 

পাশের হার ৮১ দশমিক ৪০ শতাংশ। যা গত বছর ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ১৩ দশমিক ৪০ শতাংশ।

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন