বিশ্বকাপের আগেই ‘গোল্ডেন বুট’ পেলেন মেসি!

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

বিশ্বকাপের আগেই ‘গোল্ডেন বুট’ পেলেন মেসি!

ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপের পর নীল-সাদা জার্সিতে লিওনেল মেসিকে আর দেখা যাবে না বিশ্ব মঞ্চে। আর্জেন্টিনাই অধিনায়ক আগেই জানিয়েছেন, কাতারই তার শেষ বিশ্বকাপ। কাতারে মেসির সর্বোচ্চ গোলদাতা না হলেও বিশ্বকাপ শুরুর আগেই তাকে দেয়া হল সোনার বুট।

 

অধরা বিশ্বকাপ কি এ বার উঠবে মেসির হাতে? এই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে আগামী ১৮ ডিসেম্বরের ফাইনাল পর্যন্ত। যদিও বিশ্ব মঞ্চে নামার আগেই তিনি পেয়ে গিয়েছেন উপহার। কাতারে মেসিকে দেখা যাবে সোনার বুট পায়ে খেলতে। সত্যিই কি সোনার তৈরি? দেখতে তেমন হলেও বুটটি সোনার নয়। আর্জেন্টাইন তারকার জুতোর সেই ছবি প্রকাশ্যে আনল অ্যাডিডাস।

 

গতবছর কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। ক্লাবের হয়ে একাধিক রেকর্ড গড়েছেন। কিন্তু ফুটবলপ্রেমীরা জানেন, একটি বিশ্বকাপই তৈরি করে একজন মহান ফুটবলার। এবার বিশ্বকাপ তাই স্পেশাল লিও মেসির। এবারই শেষ সুযোগ। এবার হলে ভাল, না হলে থেকে যাবেন সেই তালিকায়। যারা মহান ফুটবলার, কিন্তু বিশ্বকাপ জিততে পারেননি।

 

মেসির জন্য এবার তাই স্পেশাল জুতো দেবে অ্যাডিডাস। যা পরে কাতারে নামবেন তিনি। মেসির এই জুতোর রং সোনালি। নীল রংয়েরও ব্যবহার করা হয়েছে। আর সঙ্গে থাকছে আর্জেন্টিনার জাতীয় পতাকা। এই স্পেশাল এডিশন জুতার নাম ‘অ্যাডিডাস এক্স মেসি ২০২২ ওয়ার্ল্ড কাপ স্পিডপোর্টাল বুটস’। মঙ্গলবার সৌদি আরবের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

 

অ্যাডিডাসের তৈরি জুতায় ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির বিশেষ ধরনের স্টাড। মেসি দ্রুত গতিতে দৌড়ানোর সময় কোনও সমস্যা হবে না। চকিতে ঘুরলেও দেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে এই স্টাডগুলি। বলের সঙ্গে সংযোগ হবে অনেক মসৃণ ভাবে। সুবিধা হবে শট নিতে। জুতোটির নকশা অনেকটা পুরনো দিনের আদলের মতো।

 

সোনালি বুটে লেখা রয়েছে মেসির জার্সি নম্বর ১০। রয়েছে আর্জেন্টিনার নীল-সাদা স্ট্রাইপ। এক জন বিশিষ্ট শিল্পী মেসির জুতোর নকশা করেছেন। বিশ্বকাপ খেলার জন্য মেসিকে সরবরাহ করা হয়েছে প্রায় দু’ডজন বিশেষ জুতো।

 

বিশ্বকাপ জিততে মরিয়া মেসি নিজেও। বাড়তি পরিশ্রম করছেন অনুশীলনে। শনিবার মেসি অনুশীলনে নামেন বেশ খানিকটা দেরি করে। একা একা অনুশীলন করেন। বল পায়ে, মাথায় নিয়ে নাচালেন। কোচের কথা শুনলেন। কথা বললেন সহকারীর সঙ্গে। শনিবার দুপুরে বাকি দলের শারীরিক সক্ষমতার পরীক্ষা হয়। মেসি সেখানে ছিলেন না।

 

আর্জেন্টিনা দলের খবর অনুযায়ী, দলের সেরা ফুটবলারের উপর চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তাতে জল্পনা থামছে না। বুধবারের প্রস্তুতি ম্যাচে তাকে স্বাভাবিক ছন্দে দেখা গিয়েছিল। হঠাৎ এমন কী হল যে তিনি অনুশীলন করছেন না বাকিদের সঙ্গে?

 

আর্জেন্টিনার এক সূত্রের খবর, বাকিদের সঙ্গে অনুশীলন করার মতো ফিট নন মেসি। তাই শনিবার আলাদা শরীরচর্চা করতে বলা হয়েছে।

 

উল্লেখ্য, ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ২২ নভেম্বর। মেসিদের মুখোমুখি হবে সৌদি আরব। দ্বিতীয় ম্যাচে ২৭ নভেম্বর মেক্সিকোর এবং ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে খেলবেন মেসিরা।