সিলেটে এইচএসসি পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২২

সিলেটে এইচএসসি পরীক্ষায়  ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী

ছবি,কয়েস আহমেদ

 

নিজস্ব প্রতিবেদক : সিলেটসহ সারা দেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) শুরু হয়েছে আজ রোববার। সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে নেমেছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন। যানজটের বিষয়টি বিবেচনা করে আজ সকাল ১১টা থেকে শুরু হয়েছে পরীক্ষা। অন্যান্যবার ১০টায় শুরু হতো। পরীক্ষার জন্য আধা ঘন্টা আগেই কেন্দ্রে প্রবেশ করেছে শিক্ষার্থীরা।

 সিলেটে এইচএসসি পরীক্ষায়

ছবি,কয়েস আহমেদ

 

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। কেন্দ্রগুলো পরিদর্শন করবে ভিজিল্যান্স টিম।

 

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তন্মধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ২৮৯ জন। গেলবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গেলবার ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী ছিল।

 

এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। তন্মধ্যে সিলেট জেলায় কেন্দ্রসংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে। গতবারের চেয়ে এবার কলেজসংখ্যা ৫টি এবং কেন্দ্রসংখ্যা ১টি বেড়েছে।

 

এদিকে, পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে পরীক্ষার্থীসংখ্যা ১৩ হাজার ৮২৪, সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪।

এ সংক্রান্ত আরও সংবাদ

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন

কম খরচে পত্রিকায় বিজ্ঞাপন দিন