আমবয়ানে শুরু সাদপন্থীদের বিশ্ব ইজতেমা

প্রকাশিত: ৫:৩৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৪

আমবয়ানে শুরু সাদপন্থীদের বিশ্ব ইজতেমা

নিউজ ডেস্ক : গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা।শুক্রবার ফজরের নামাজের পর ভারতের মাওলানা সাদ কান্ধলভীর ছোট ছেলে ইলিয়াস বিন সাদ কান্ধলভীর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এ পর্বের ইজতেমা। ইজতেমা উপলক্ষে তুরাগতীরে এরই মধ্যে মুসল্লির ঢল নেমেছে।

 

দ্বিতীয় পর্বের ইজতেমার গণমাধ্যম সমন্বয়ক মো. সায়েম বলেন, ‘আজ ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে আমাদের ইজতেমা শুরু হয়েছে। ফজরের নামাজের পর আমবয়ান করেন মাওলানা সাদ কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী। তিনি বয়ান করেন উর্দুতে। পরে তা বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা মনির বিন ইউসুফ।

কআর দুপুরে জুমার নামাজ পড়াবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভী।’

 

তাবলিগ জামাতের মধ্যে বিরোধের কারণে কয়েক বছরের মতো এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। গত রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে তাবলিগের প্রথম পক্ষ বা মাওলানা জুবায়ের অনুসারীদের ইজতেমা। চার দিন বিরতি দিয়ে আজ শুরু হয়েছে দ্বিতীয় পক্ষ বা মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের ইজতেমা। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

 

দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে গত বুধবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের মুসল্লিরা আসতে থাকেন। এর মধ্যে বুধবার দিবাগত রাত ও গতকাল বৃহস্পতিবার মুসল্লিরা আসেন সবচেয়ে বেশি। তাদের পদচারণে বিশাল জনসমাগমে পরিণত হয় ইজতেমা মাঠ। পরে গতকাল সকাল থেকেই চলছিল বয়ান। তবে আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরু হয় আজ ফজরের পর থেকে।