সিলেট-৩ আসনে নৌকা ডোবাতে সক্রিয় দলীয় কর্মীরা

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৪

সিলেট-৩ আসনে নৌকা  ডোবাতে সক্রিয় দলীয় কর্মীরা

মো: আবু বক্কর : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৬টি আসনের মধ্যে ৩টিতেই নৌকা ডোবার শঙ্কা রয়েছে। ২টিতে নৌকার প্রার্থীরা নিশ্চিত জয়ের পথে থাকলেও একটিতে হবে হাড্ডাহাড্ডি লড়াই। জয়ের পথে থাকা প্রার্থীরা হচ্ছেন সিলেট-১ (মহানগর-সদর) আসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিলেট-৪ (কোম্পানীগঞ্জ-জৈন্তাপুর-গোয়াইনঘাট) আসনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

 

যে ৩টি আসনে নৌকার ভরাডুবির শঙ্কা রয়েছে সে আসনগুলোতে আওয়ামী লীগের কেউ কেউ প্রকাশ্যে আবার কেউ কেউ আড়ালে কাজ করছেন আওয়ামী লীগেরই কর্মী-সমর্থকরা। এই তিনটি আসনে ভোটযুদ্ধ এখন পরিণত হয়েছে নৌকা বনাম আওয়ামী লীগে।

 

অংশগ্রহণমূলক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে হারতে পারেন নৌকার প্রার্থী সিলেট-৩ আসনে হাবিুর রহমান, সিলেট-৫ আসনে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সিলেট-৬ আসনে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

এসব আসনে আওয়ামী লীগ প্রার্থী দেওয়ার পরও মনোনয়ন বঞ্চিতদের স্বতন্ত্র প্রার্থী হতে বাধা-নিষেধ না থাকায় তৃণমূল কর্মীরা দলীয় প্রার্থী রেখে ছুটছেন স্বতন্ত্র প্রার্থীর পেছনে। মাঠপর্যায়ে নির্বাচন নিয়ে কাজ করা দলীয় নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে এমন চিত্রই পাওয়া গেছে।

 

সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) আসনে আওয়ামী লীগ হাবিবুর রহমানের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী বিএমএ’র মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী দুলাল (ট্রাক)। এ আসনে ৭ জন প্রার্থী থাকলেও মূল লড়াইয়ে আছেন তারা দুজন। দলীয় প্রার্থীর সঙ্গে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ আওয়ামী লীগের পদধারী নেতারা কাজ করলেও আড়ালে নেতারা এবং তৃণমূল কর্মী-সমর্থকরা ট্রাকের পক্ষে কাজ করছেন প্রকাশ্যে। তারা ট্রাকের বিজয় ছিনিয়ে আনতে মরিয়া।

 

দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান, আওয়ামী লীগ তো আবু জাহিদ প্রতিদিনই ডা. দুলালের পক্ষে বক্তব্য দিচ্ছেন। একই সঙ্গে এ আসনের টানা তিনবারের দলীয় এমপি মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরীর কর্মী-সমর্থকরাও নৌকা ছেড়ে ট্রাকে উঠেছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী ডা. দুলালের বিজয় ত্বরান্বিত করতে মাঠে নেমেছেন এই আসনের একাধিকবারের সাবেক এমপি শিল্পপতি শফি আহমদ চৌধুরী। তার কর্মী-সমর্থকরা এখন ট্রাকের লিফলেট নিয়ে ছুটছেন ভোটারদের ঘরে ঘরে।

 

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে শফি আহমদ চৌধুরী ৭ জানুয়ারি মুক্তিযুদ্ধে বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত সিলেটের সম্ভ্রান্ত পরিবারের সুসন্তান ডা. দুলালকে ট্রাক প্রতীকে ভোট দিয়ে নির্বাচিত করার জন্য ভোটারদের প্রতি আহবান জানিয়েছেন।

 

এদিকে, দলীয় কর্মী-সমর্থকদের ট্রাক থেকে নামিয়ে নৌকায় তুলতে মাঠে নেমেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। তারপরও নৌকার শেষ রক্ষা হয় কিনা সেটা জানা যাবে নির্বাচনের দিন ভোটগ্রহণ শেষে। এ আসনে অন্য প্রার্থীরা হচ্ছেন- জাতীয় পার্টির আতিকুর রহমান (লাঙ্গল), বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্টের শেখ জাহেদুর রহমান মাসুম (মোমবাতি), ইসলামী ঐক্যজোটের মো. মইনুল ইসলাম (মিনার), ন্যাশনাল পিপলস পার্টির আনোয়ার হোসেন আফরোজ (আম) ও স্বতন্ত্র প্রার্থী মো. ফখরুল ইসলাম (ঈগল)।