পরিবার কল্যাণকেন্দ্র ২৪ ঘণ্টা চালু রাখা হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২৩

পরিবার কল্যাণকেন্দ্র ২৪ ঘণ্টা চালু রাখা হবে : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের দেশে এখনো অর্ধেক ডেলিভারি হয় বাসা-বাড়িতে। এ কারণে মাতৃমৃত্যুর হার কমানো যাচ্ছে না। মাতৃমৃত্যুর হার কমাতে হলে প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়াতে হবে। সেই লক্ষ্যে আমরা দেশের সাড়ে চার হাজার পরিবার কল্যাণকেন্দ্রই ২৪ ঘণ্টা চালু করার পরিকল্পনা গ্রহণ করেছি।

 

স্বাস্থ্য সেবার মানোন্নয়ন ও রেফারেল ব্যবস্থা জোরদারকরণে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজ মিলনায়তনে শনিবার দুপুরে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন, চিকিৎসা সেবা মানুষের দুয়ারে পৌঁছে দিতে সরকার নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। স্বাস্থ্য সেবার মানোন্নয়নে রেফারেল ব্যবস্থা জোরদার করা হয়েছে। মানুষ সেবা পেতে শুরু করেছে। এখন আর মানুষ বিনা চিকিৎসায় মারা যাচ্ছে না।

 

স্বাস্থ্য অধিদপ্তরের উপজেলা হেলথ কেয়ার ইউনিট আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

 

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক আহমেদুল কবির, কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. সৌমেন চৌধুরী, সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. বাহাউদ্দিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর রহমান প্রমুখ।