আজারবাইজান ও আরমেনিয়ার সেনাদের সংঘর্ষে নিহত ৪৯

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২২

আজারবাইজান ও আরমেনিয়ার সেনাদের সংঘর্ষে নিহত ৪৯

অনলাইন ডেস্ক : আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে আরমেনিয়ার ৪৯ জন সেনা নিহত হয়েছে। মঙ্গলবার আরমেনিয়ার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

 

দুই বছর আগে বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আরমেনিয়ার সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় প্রায় ছয় হাজার ৫০০ জন নিহত হয়েছিল। এরপর সোমবার রাতে পুনরায় প্রতিবেশী দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আরমেনিয়া বিশ্ব নেতাদের কাছে সাহায্যের আবেদন জানিয়ে বলেছে, আজারবাইজানি বাহিনী তাদের ভূখণ্ডে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

 

আরমেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার প্রথম প্রহরে সংঘর্ষ শুরু হয়। আরমেনিয়ার গোরিস, সতক ও জারমুক লক্ষ্য করে গোলা, মর্টার ও ড্রোন হামালা চালানো হয়।

 

তবে আজারবাইজান অভিযোগ করে বলেছে, দাশকেসান, কেলবাজর এবং লাচিন জেলার কাছে ‘বড় আকারের নাশকতামূলক কর্মকাণ্ড’ চালাচ্ছিল আরমেনিয়া। এর প্রতিক্রিয়ায় তার সীমিত পরিসরে আর্মেনীয় বাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে।

 

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান মঙ্গলবার সকালে পার্লামেন্টে দেওয়া ভাষণে বলেছেন, তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ‘আজারবাইজানের আগ্রাসী কর্মকাণ্ডের’ বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছেন।