রানির নামে ওমরাহ করতে গিয়ে গ্রেপ্তার

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২২

রানির নামে ওমরাহ করতে গিয়ে গ্রেপ্তার

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের নামে ওমরাহ করতে গিয়ে সৌদি আরবে গ্রেপ্তার হয়েছেন এক ব্যক্তি। সোমবার সৌদির মক্কা শহরে ঘটেছে এই ঘটনা।

 

সৌদির বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেপ্তার ওই ব্যক্তি একজন ইয়েমেনি (ইয়েমেনের নাগরিক)। সোমবার নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও টুইট করেন ওই ইয়েমেনি। ভিডিওতে কাবা শরিফ চত্বরে একটি ব্যানার উঁচু করে ধরতে দেখা গেছে তাকে। ব্যানারে লেখা ছিল, ‘আমার ওমরাহর মূল উদ্দেশ্য রানি দ্বিতীয় এলিজাবেথের বিদেহী আত্মার প্রতি সম্মান জানানো। ঈশ্বরের কাছে প্রার্থনা— তিনি যেন স্বর্গে রানিকে ধার্মিক ও ন্যায়নিষ্ঠদের পাশে ঠাঁই দেন।’

 

ভিডিও ক্লিপটি টুইটারে টুইট করার পর অল্প সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায় এবং ব্যাপক আলোচনা-সমালোচনার পাশপাশি ইয়েমেনের ওই নাগরিককে গ্রেপ্তারের দাবিও উঠতে থাকে। শেষে ওই দিন বিকেলের দিকে গ্রেপ্তার করা হয়ে তাকে।

 

ইসলাম ধর্মের বিধি অনুযায়ী, মৃত ব্যক্তির নামে ওমরাহ পালন করা বৈধ, তবে এক্ষেত্রে ওই মৃত ব্যক্তিতে অবশ্যই মুসলিম হতে হবে। মৃত কোনো অমুসলিম ব্যক্তির নামে ওমরাহ পালন করা ইসলামে নিষিদ্ধ।

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ অমুসলিম তো বটেই, উপরন্তু পদাধিকার বলে যুক্তরাজ্যের সব গির্জারও গভর্নর ছিলেন তিনি।

এছাড়া সৌদি সরকারের নিয়ম অনুযায়ী, ওমরাহ পালনের সময়ে যাত্রীদের ব্যানার বহন করা ও রাজনৈতিক স্লোগান দেওয়াও নিষিদ্ধ।
সোমবার সন্ধ্যার পর সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কাবা শরিফ চত্বরে ব্যানার হাতে দাঁড়ানো ইয়েমেনের ওই নাগরিককে ওমরাহর নিয়ম ও নির্দেশিকা ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।’

 

‘ইতোমধ্যে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে এবং অবিলম্বে তাকে আদালতে সোপর্দ করা হবে।’

 

সূত্র : ঢাকা পোস্ট