এইচএসসির ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

প্রকাশিত: ৯:২১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০২৩

এইচএসসির ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেছেন। রোববার বেলা ১১টার দিকে গণভবনে ফল প্রকাশের কার্যক্রম তিনি উদ্বোধন করেন। এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি ও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

 

বেলা ১১টা থেকে ফলাফল নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে এবং অনলাইনে পাবেন শিক্ষার্থীরা।

 

এছাড়া, শিক্ষামন্ত্রী দুপুর আড়াইটার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন।

 

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ নিজ ইআইআইএন (প্রতিষ্ঠানের নম্বর) ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে ফলাফল তালিকা ডাউনলোড করতে পারবে। অনলাইনে বা ১৬২ নম্বরে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানা যাবে। এসএমএসের মাধ্যমে সাধারণ বোর্ডের অধীনে ফলাফল পেতে শিক্ষার্থীদের এইচএসসি, বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর, এরপর রোল নম্বর ও বছর টাইপ করে ১৬২ নম্বরে পাঠাতে হবে।

 

গণভবনে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ঠিক সময়ে ফল প্রকাশের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘আবারো অগ্নিসন্ত্রাস শুরু হয়েছে। এর মধ্যেও ঠিক সময়ে ফল প্রকাশের কারণে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।’

 

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা কাঙ্খিত ফল পায়নি তাদের প্রতি সহানুভূতি জানাতে অভিভাবকদের বিশেষ অনুরোধ করবো।তারা যাতে পড়াশোনায় আরো বেশি মনোযোগী হতে পারে সে জন্য তাদের উৎসাহ দিন।’

 

এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী নিবন্ধন করেন। এর মধ্যে ছেলে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং মেয়ে ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।