নৌকার মাঝি কারা হচ্ছেন জানা যাবে রোববার

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২৫, ২০২৩

নৌকার মাঝি কারা হচ্ছেন জানা যাবে রোববার

নিউজ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে কারা মনোনয়ন পাচ্ছেন তা জানতে রোববার পর্যন্ত অপেক্ষো করতে হবে। যদিও এর আগে শনিবার ঘোষণা আসবে বলে জানানো হয়েছিলো। তবে দলীয় সভানেত্রী মনোনয়ন প্রত্যাশীদের সাথে মতবিনিময়ের পর রোববার নাম প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

 

এখন সারাদেশের ন্যায় সিলেট বিভাগে কারা মনোনয়ন পাচ্ছেন বা নৌকার মাঝি কারা হচ্ছেন, সেই সিদ্ধান্ত জানার জন্য রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে সবাইকে। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড সেদিনই সিলেটসহ সারাদেশে নৌকার মাঝিদের নাম প্রকাশ করবে।

 

জানা যায়, গত ১৮ নভেম্বর (শনিবার) থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কার্যালয়ে আটটি বিভাগের জন্য ১০টি বুথে এইসব ফরম বিক্রয় ও জমা নেয়া হয়।

 

মনোনয়ন ফরম বিক্রির বুথের সূত্র মতে, শনিবার থেকে মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত চারদিনে সিলেট বিভাগের ১৯ আসনের জন্য ১৭২টি মনোনয়ন ফরম বিক্রয় ও জমা নেয়া হয়েছে।

 

নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করতে তৃতীয় ও শেষ দিনের মতো আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার (২৫ নভেম্বর) দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হবে। সভায় সিলেট ও চট্টগ্রাম বিভাগের প্রার্থী চূড়ান্ত করার মধ্য দিয়ে পুরো ৩০০ আসনের প্রার্থীই চূড়ান্ত করবে আওয়ামী লীগ।পরে রোববার আনুষ্ঠানিকভাবে সিলেট বিভাগের ১৯ আসন সহ ৩০০ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। এরআগে, সকালে গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করবেন দলীয় সভাপতি শেখ হাসিনা।

 

এবিষয়ে দলের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার সকাল ১০টায় গণভবনে ‘মতবিনিময় সভায়’ সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা। দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরাও উপস্থিত থাকবেন।

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।