September 28, 2020 2:51 am
Breaking News
Home / Home / ৫ বছর বন ব্যবস্থাপনা নিয়ে কাজ করবে ইউএস-এআইডি

৫ বছর বন ব্যবস্থাপনা নিয়ে কাজ করবে ইউএস-এআইডি

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এবং ইউএসএআইডি, বাংলাদেশ এর মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন এর মধ্যে দ্বিপাক্ষিক সভা আজ দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এসময় তাঁরা বন ব্যবস্থাপনা, বন সম্প্রসারণ, বন্যপ্রাণী চোরাচালান প্রতিরোধ, দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশ ডাটাবেজ প্রতিষ্ঠা, স্যাটেলাইট মনিটরিংসহ বিভিন্ন কর্মসূচিতে ইউএস-এআইডি’র সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, সকল প্রকার দূষণ রোধ এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী ইউএসএইড এর সহায়তা পেলে বন ব্যবস্থাপনা ও বনায়ন, দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরো জোরদার হবে।

ইউএসএআইডি এর ডিরেক্টর বলেন, তার সংস্থাটি আগামী ৫ বছর বন ব্যবস্থাপনা, বন্যপ্রাণী চোরাচালান রোধ ও মনিটরিং ক্ষেত্রে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়। এক্ষেত্রে ইউএস ডিপার্টমেন্ট অভ এগ্রিকালচার ও ফরেস্ট সার্ভিস এবং ইউএসএআইডি এর সাথে বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের লক্ষ্যে কাজ করছে তারা। তিনি জানান, সংশ্লিষ্ট ডাটাবেজ প্রতিষ্ঠা, কর্মকর্তাদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিতেও কাজ করা হবে। বাংলাদেশের উত্তর পূর্ব অঞ্চল, চট্টগ্রাম পার্বত্য এলাকা, টেকনাফ ও সুন্দরবন এলাকার প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণেও কাজ করা হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, প্রধান বন সংরক্ষক মোঃ সফিউল আলম চৌধুরী , পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ,কে,এম রফিক আহাম্মদসহ মন্ত্রণালয় ও ইউএসএআইডি-এর উর্ধতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

About sylhet24express

Check Also

জবানবন্দিতে যা বলেলেন এমসি কলেজের নির্যাতিতা সেই বধূ

নিউজ ডেস্ক :: স্বামীর কাছ থেকে ছিনতাই করে ধর্ষিতা বধূকে নিয়ে গিয়েছিল ছাত্রলীগের কর্মীরা। এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *