October 1, 2020 6:20 am
Home / Home / হৃদপিণ্ড ব্যাগে নিয়ে বেঁচে আছেন সেলওয়া হোসেন
হৃদপিণ্ড ব্যাগে

হৃদপিণ্ড ব্যাগে নিয়ে বেঁচে আছেন সেলওয়া হোসেন

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : সাধারণত মানুষের হৃৎপিণ্ড থাকে বুকের বাম পাশে। কিন্তু ৩৯ বছর বয়সী যুক্তরাজ্যের সেলওয়া হোসেন নিজের হৃৎপিণ্ড রাখেন পিঠে ঝোলানো ব্যাগে । ডেইলি মেইল-এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

২৪ ঘণ্টা এই ব্যাগ সঙ্গে রাখতে হয় কারণ এটি ছাড়া সর্বোচ্চ ৯০ সেকেন্ড বেঁচে থাকতে পারবেন সেলওয়া। কথাগুলো শুনতে অবিশ্বাস্য হলেও একদম সত্যি। সেলওয়া ব্রিটেনের প্রথম নারী যার শরীরের বাইরে একটি কৃত্রিম হৃদপিণ্ড লাগানো হয়েছে। তবে পৃথিবীতে কৃত্রিম হৃদপিণ্ড নিয়ে বেঁচে থাকা দ্বিতীয় মানুষ তিনি।

ব্রিটেনের বাসিন্দা সেলওয়া হোসেইনের শরীরে সত্যিকারের কোন হৃদপিণ্ড নেই। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। দুই সন্তানের জননী সালওয়া হৃদপিণ্ডের সমস্যায় আক্রান্ত হওয়ার পর ব্রিটেনের চিকিৎসকরা তার শরীরে একটি কৃত্রিম হৃদপিণ্ড লাগিয়ে দিয়েছেন। যতদিন তিনি একজন হৃদপিণ্ডের ডোনার না পাচ্ছেন, ততদিন তাকে এটি বয়ে বেড়াতে হবে।

এই বহনযোগ্য যন্ত্রটি তার শরীরের রক্ত সরবরাহ ঠিক রাখে। কিন্তু কিভাবে সেটি কাজ করে?

নানা টিউবের মধ্য দিয়ে শরীরের রক্ত এই কৃত্রিম হৃদপিণ্ড এসে পরিশোধিত হয়ে আবার টিউবের মাধ্যমে শরীরে চলে যায়। তার শরীরের ভেতরেও এরকম প্লাস্টিকের কৃত্রিম হৃদপিণ্ড রয়েছে, যেগুলো সত্যিকারের হৃদপিণ্ডের মতোই রক্ত পাম্প করে শরীরের নানা অঙ্গ প্রত্যঙ্গে পাঠিয়ে দেয়।

শরীরের ভেতরে থাকা একটি প্লাস্টিকের পাম্প মেশিন রক্ত সঞ্চালন করে শরীরের বিভিন্ন অংশে পাঠিয়ে দেয়। সালওয়া মতো যুক্তরাজ্যে কয়েকশত রোগী আছেন, যারা হৃদপিণ্ড প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছেন। কিন্তু তাদের সবাই সময়মত ডোনার পাননা।

এ প্রসঙ্গে সালওয়া হোসেইন বলেন, আমার মেয়ের বয়স যখন ছয় বছর, একদিন সকালে বুকে ভয়াবহ ব্যথা শুরু হয়। সেই সঙ্গে শ্বাসকষ্ট। আমি বুঝতে পারছিলাম এটা মারাত্মক কিছু হয়েছে। দ্রুত হাসপাতালের যাওয়ার পর চিকিৎসকরা জানালেন, আমার হৃদপিণ্ড প্রতিস্থাপন করতে হবে। কিন্তু আমি এতটাই অসুস্থ ছিলাম, তারা আমার আমাকে একটি কৃত্রিম হৃদপিণ্ড সংযোজন করে দিতে বাধ্য হয়।

তিনি আরও বলেন, মৃত্যু শয্যায় শুয়ে অনেক কিছুই আমি উপলব্ধি করতে পেরেছি। তার একটি হল যেসব বিষয় নিয়ে আমরা চিন্তা করি, এই যেমন বয়লার সমস্যা, গাড়ির সমস্যা বা মানুষের সমস্যা, এগুলো আসলে কিছুই না। আমি এখন জীবনকে আরো ভালো ভাবে উপলব্ধি করত শিখেছে।

About sylhet24express

Check Also

সিলেটের দক্ষিণ সুরমায় জুয়া সম্রাট ভাঙ্গারী কাসেম গ্রেপ্তার

হেলাল মুর্শেদ :: সিলেট নগরীর দক্ষিণ সুরমা থানাধীন টেকনিক্যাল রোডে সাধুরবাজার (বাঁশতলা) থেকে জুয়া সম্রাটখ্যাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *