July 5, 2020 10:23 am
Home / Home / সীমিত আকারে হজ নিশ্চিত করলো সৌদি বাংলাদেশ থেকে যেতে পারবেন না কেউ

সীমিত আকারে হজ নিশ্চিত করলো সৌদি বাংলাদেশ থেকে যেতে পারবেন না কেউ

সিলেট টোয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার রোধে এ বছর খুবই সীমিত পরিসরে হজ হবে। শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে বসবাসকারী বিদেশি নাগরিকরা আসন্ন হজে অংশ নিতে পারবেন। অর্থাৎ বাংলাদেশসহ অন্যান্য সকল দেশ থেকে এবার হজযাত্রা বন্ধ থাকবে।

সোমবার সন্ধ্যায় সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

ঘোষনায়া বলা হয়, ১৪৪১ হিজরি মোতাবেক ২০২০ সালে আন্তর্জাতিকভাবে বহির্বিশ্বেরর হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না। সীমিতভাবে সৌদি আরবে বসবাসকারী দেশটির নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজপালনের সুযোগ পাবেন।

চলমান করোনার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

দেশটির মন্ত্রণালয় বলছে, করোনার সংক্রমণ কমাতে বেশি মানুষের সমাগম করতে চাচ্ছে না সৌদি আরব। এরই মধ্যে দেশটিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সচেতন হয়েছে বলেও জানানো হয়।

ঘোষণায় বলা হয়, করোনা ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্বের বিধি মেনে, ইসলামের বিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে হজকে জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে নিরাপদ পদ্ধতিতে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি আরবের নাগরিক ও বিভিন্ন দেশের যারা বর্তমানে অবস্থান করছেন, তারা নানা শর্ত ও নিয়মাবলী মেনে হজপালনের সুযোগ পাবেন। এ সংক্রান্ত ঘোষণা নির্দিষ্ট সময়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তন্মধ্যে সৌদির নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন হজপালন করেছেন।

About sylhet24express

Check Also

মাশরাফি

দ্বিতীয় পরীক্ষায়ও করোনা-পজিটিভ মাশরাফি

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : দ্বিতীয়বার করোনা পরীক্ষা করিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু রিপোর্টে খুশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *