September 24, 2020 11:10 pm
Home / সিলেট / সিলেট বালাগঞ্জের নৌবন্দর এলাকার গেজেট প্রকাশ

সিলেট বালাগঞ্জের নৌবন্দর এলাকার গেজেট প্রকাশ

বালাগঞ্জ সংবাদদাতা : বালাগঞ্জের নৌবন্দর এলাকার গেজেট প্রকাশ করা হয়েছে। গত ২৮ জুন এ গেজেট প্রকাশ হলে আজ গেজেটের কাগজটি বালাগঞ্জে এসে পৌছে। এরমধ্য দিয়ে বালাগঞ্জ বাসী তাদের হারানো ঐতিহ্য ফিরে পেতে যাচ্ছে। তাদের দীর্ঘদিনের আশা-প্রত্যাশা শেষে নতুন স্বপ্ন আঁকতে শুরু করেছে।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মাহমুদ-উস-সামাদ চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা সহ বালাগঞ্জ উপজেলার বিভিন্ন মহলের আন্তরিক প্রচেষ্টা আর সহযোগিতার এর বাস্তবায়ন সম্ভব হয়েছে।

গত ২৮ জুন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ-পরিবহন মন্ত্রনালয়ের টি এ শাখার এস আর ও নম্বর ১৬৭-আইন/২০২০ এর প্রদত্ত ক্ষমতাবলে নদী বন্দরের সীমানা নির্ধারণ পূর্বক এই এক্ট এর প্রযোগ কার্যকর করে গেজেট প্রকাশ করা হয়।
গেজেটে বালাগঞ্জ নদী বন্দরের পশ্চিম সীমানা হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলা, আজমিরীগঞ্জ ইউনিয়ন, আজমিরীগঞ্জ মৌজা সংলগ্ন নদী তীর আড়াআড়ি ভাবে কালনী নদী (পরবর্তীতে কুশিয়ারা নদী নাম ধারণ করে), পূর্ব সীমানা সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার রেলওয়ে ব্রীজের ৫০০ গজ পূর্ব, (সুলতানপুর) সংলগ্ন আড়াআড়ি ভাবে কুশিয়ারা নদী অতিক্রমকারী দ্রাঘিমাংশ ও বন্দর সীমানার আওতায় নদীর উভয় তীরে সর্বোচ্চ পানি সমতল হতে ভূ-ভাগের দিকে ৫০ গজ পর্যন্ত বিস্তৃত হিসেবে ভূ-ভাগের সীমানা নির্ধারণ করে রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মো. আনোয়ারুল ইসলাম এ গেজেট প্রকাশ করেন।

এদিকে, বালাগঞ্জকে নৌবন্দর ঘোষনা করে গেজেট প্রকাশ করায় বালাগঞ্জে বইছে আনন্দের বন্যা।

এ বিষয়ে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী বলেন, বালাগঞ্জে নৌবন্দর উপহার দেয়ায় বাংলার সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাংশু কুমার সিংহ বলেন, বালাগঞ্জকে নৌবন্দর হিসেবে সীমানা নির্ধারণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মহোদয় সহ সংশ্লিষ্ট সকলকে বালাগঞ্জবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মোস্তাকুর রহমান মফুর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ এমপি আলহাজ্ব মাহমুদ উস সামাদ চৌধুরী সহ সংশ্লিষ্ট দের অভিনন্দন জানান।

বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও বোয়ালজুড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আনহার মিয়া বলেন, বালাগঞ্জকে নৌবন্দর হিসেবে সীমানা নির্ধারণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মহোদয় সাবেক ইউএনও এটিএম আজহারুল ইসলাম সহসহ সংশ্লিষ্ট সকলকে বালাগঞ্জবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

About sylhet24express

Check Also

সিলেটের ৩ পৌরসভায় নির্বাচন ডিসেম্বরে

নিউজ ডেস্ক :: সিলেটের তিন পৌরসভায় নির্বাচন আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। আগামী মাসের প্রথম দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *