September 29, 2020 4:23 pm
Home / Home / সকল পাটকল শ্রমিককে অবশ্যই পুনর্বাসন করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী
বস্ত্র ও পাট মন্ত্রী

সকল পাটকল শ্রমিককে অবশ্যই পুনর্বাসন করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, সরকার বিজেএমসি পরিচালিত রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর সংস্কার ও আধুনিকায়নের লক্ষ্যে শ্রমিকদের সমুদয় পাওনা বুঝিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। নতুন মডেলে পুনঃচালুকৃত মিলে অবসায়নকৃত বর্তমান শ্রমিকেরা অগ্রাধিকারভিত্তিতে কাজের সুযোগ পাবে। একই সাথে এসব মিলে নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে। তিনি বলেন, সকল শ্রমিককে অবশ্যই পুনর্বাসন করা হবে।

মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) পরিচালিত রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর আধুনিকায়ন করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একে আরো সক্ষম করে গড়ে তুলতে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের এককালীন পাওনা পরিশোধের সিদ্ধান্তের বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম ও বিভিন্ন শ্রমিক নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী এ সময় বলেন, প্রধানমন্ত্রী পাটকল শ্রমিকদের দায়িত্ব নিয়েছেন, দুশ্চিন্তার কোনো কারণ নেই। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের সূত্র ধরে তিনি আরো জানান, মজুরি কমিশন-২০১৫ অনুযায়ী পাটকল শ্রমিকদের জুন/২০২০ মাসের মজুরি আগামী সপ্তাহে তাদের ব্যাংক হিসাবে পরিশোধ করা হবে। নোটিশ মেয়াদের অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও উভয় মাসে যথারীতি পরিশোধ করা হবে। এছাড়া পিএফ, গ্র্যাচুইটি ও গোল্ডেন হ্যান্ডশেক সুবিধা-সহ অবশিষ্ট সকল পাওনার ৫০ শতাংশ স্ব স্ব ব্যাংক হিসাবে এবং বাকি ৫০ শতাংশ স্ব স্ব নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করা হবে। সব ক্ষেত্রেই মজুরি কমিশন-২০১৫ এর ভিত্তিতে পাওনা হিসাব করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রী জানান, ২০১৪ সাল হতে অবসরপ্রাপ্ত ৮,৯৫৪ জন শ্রমিকের প্রাপ্য সকল বকেয়া এবং বর্তমানে কর্মরত ২৪,৮৮৬ জন শ্রমিকের প্রাপ্য বকেয়া মজুরি, শ্রমিকদের পিএফ জমা, গ্র্যাচুইটি ও সে সাথে গ্র্যাচুইটির সর্বোচ্চ ২৭ শতাংশ হারে অবসায়ন সুবিধা একসাথে শতভাগ পরিশোধ করা হবে। এজন্য সরকারি বাজেট হতে প্রায় ৫ হাজার কোটি টাকা প্রদান করা হবে। অবসায়নের পর মিলগুলো সরকারি নিয়ন্ত্রণে পিপিপি, যৌথ উদ্যোগ, জি টু জি ও লিজ মডেলে পরিচালনার উদ্যোগ নেয়া হবে।

মন্ত্রী এ সময় অবসরপ্রাপ্ত শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য ব্যাংক হিসাব নম্বর অবিলম্বে বিজেএমসিকে জানাতে অনুরোধ জানান।

About sylhet24express

Check Also

এমসি’র ছাত্রাবাসে আগুন দিয়েছিলো রবিউল, ছিলো গ্রেপ্তারি পরোয়ানা!

নিজস্ব প্রতিবেদক :: সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে নববধূ গণধর্ষণের ঘটনায় দায়ের করা মামলায় ৫ নম্বর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *