October 21, 2020 10:07 am
Home / অর্থনীতি / শাক-সবজির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিপাকে নিম্ন আয়ের মানুষ
শাক-সবজি

শাক-সবজির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিপাকে নিম্ন আয়ের মানুষ

নিউজ ডেস্ক :: রাজধানীর কাঁচা বাজারগুলোতে অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে শাক-সবজির দাম এতে করে চরম বিপাকে পরেছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। বাজারে বাজার করতে গিয়ে অনেকেই হতাস হয়ে ফিরছেন খালি হাতে। বন্যা ও টানা বর্ষণের দোহায় দিয়ে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

রাজধানীর মিরপুর ১ নম্বরের কাঁচা বাজারে বাজার করতে আসা এক স্থানীয় বাসিন্দার সাথে কথা হলে তিনি বলেন, সবজির এত দাম বেড়েছে তা ভাবিনি। মাছ-মুরগির দাম একটু বেশি দেখে এগুলো আগে নিয়ে সবজি পরে নেব ভেবেছিলাম। এখন তো দেখি মাংসের তুলনায় সবজির দাম বেশি। মুরগি ১৩৫ টাকা, মাছ ১৫০ টাকা আর শিমের কেজি ১৬০। বলতে গেলে সবজি কিনতেই এখন পকেটে টান পড়ছে।

শুক্রবার (৯ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, সব সবজিরই চড়া দাম। দুই-তিন দিন আগেও যেসব সবজি বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকায়, এখন তার কেজি ছাড়িয়েছে ৫০ টাকা।

সকালে রাজধানীর মিরপুর, কারওয়ান বাজার, হাতিরপুল কাঁচাবাজার ও ধানমন্ডির বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। এদিন বাজারে বেশির ভাগ সবজির কেজি প্রতি দাম ছিল ৫০ টাকা বা তার চেয়েও বেশি।

রাজধানীর কারওয়ান বাজার ও হাতিরপুল বাজারে ৫০ টাকা কেজির নিচে সবজি নেই বললেই চলে। বাজার ঘুরে দেখা যায়, করলা ১০০ টাকা কেজি। ঢেঁড়শ, লাউ, কাঁকরোল, বরবটি ও কচুর মুখি ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বেগুন ও চিচিঙ্গার দাম প্রতি কেজি ৯০ টাকা। পটল ও মুলা ৭০ টাকা এবং কাঁচা পেঁপে ৫০ টাকা।

দামের একই ধারা লক্ষ্য করা গেছে বিভিন্ন শাকে। এদিন প্রতি আঁটি লাউ শাক বিক্রি হয়েছে ৫০ টাকায়, পুই শাক ৩০ টাকা, কচুর শাক ১৫ টাকা, লাল শাক ১৫ টাকা, শাপলা ১০ টাকা এবং কলমি শাক ১৫ টাকা প্রতি আঁটিতে বিক্রি হয়েছে। টমেটো প্রতি কেজি ১১০ টাকা ও শসা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়েছে। আর কাঁচা মরিচের কজি ২৮০ টাকা।

বাজার মোটামুটি স্থিতিশীল আছে মাছ, মুরগি ও ডিমের দামে। হাঁসের ডিম ১৮০ টাকা ডজন, লেয়ার মুরগির ডিম ১১৫ টাকা ডজন, দেশি মুরগির ডিম ১৫০ টাকা ডজন বিক্রি হচ্ছে। আর গরুর মাংস ৬০০ টাকা এবং খাসির মাংস বিক্রি হয় ৯০০ টাকা কেজি দরে। পেঁয়াজ আগের মতোই ৯০ থেকে ১০০ টাকা কেজি।

এছাড়া ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৩৫ টাকা, দেশি মুরগি প্রতি কেজি ৪৫০ টাকা, ফার্মের কক বা সোনালি মুরগি প্রতি কেজি ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারে মাঝারি সাইজের প্রতি কেজি রুই-কাতলা ২২০ থেকে ২৫০ টাকা, আইড় ৬০০, কাচকি ৫০০, শিং ৬৫০ এবং ইলিশ ৭৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

About sylhet24express

Check Also

মালিক-শ্রমিক মুখোমুখি, সারা দেশে লাগাতার ধর্মঘট

নিউজ ডেস্ক :: দাবি-দাওয়া নিয়ে দেশের নৌযান মালিক ও শ্রমিকরা (পণ্যবাহী যান) মুখোমুখি অবস্থান নিয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *