July 7, 2020 2:27 am
Breaking News
Home / তথ্য-প্রযুক্তি / মেসেঞ্জারে যুক্ত হচ্ছে নতুন ফিচার
Messenger

মেসেঞ্জারে যুক্ত হচ্ছে নতুন ফিচার

সিলেট টোয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক: ফেসবুক মেসেঞ্জার অ্যাপ থেকে বিনামূল্যে ভিডিও কল ও ভয়েস কল করাসহ তথ্য আদান প্রদানের সুবিধার কারণে প্রতিনিয়ত বাড়ছে এর ব্যবহার। তাই মেসেঞ্জারের নিরাপত্তার জন্য নতুন ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ।
জানা যায়, মেসেঞ্জারে যুক্ত হচ্ছে ফেস আইডি, টাচ আইডি বা পাসকোড ব্যবস্থা। এতে ব্যবহারকারী মেসেঞ্জার ‘লক’ করে রাখতে পারবেন, যাতে অন্য কেউ ব্যক্তিগত বার্তা দেখতে না পারেন।

 

এ বিষয়ে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে বলেছে, ফেসবুক বর্তমানে মেসেঞ্জারের নিরাপত্তা ফিচারগুলো নিয়ে পরীক্ষা করছে। এসব ফিচার চালু হলে ব্যবহারকারীকে তাঁর মেসেঞ্জারের ইনবক্সে ঢুকতে হলে পাসওয়ার্ড বা আইডি দিয়ে ঢুকতে হবে। ফোন আনলক করা থাকলেও মেসেঞ্জারে আইডি দিয়ে ঢুকতে হবে। অ্যাপ ছেড়ে যাওয়ার কতক্ষণ পর তা লক হবে, সে সময়ও ঠিক করে দেওয়ার সুবিধা থাকবে।

এনগ্যাজেটকে ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা ব্যবহারকারীদের কাছে তাঁদের আরও বেশি পছন্দের ও নিয়ন্ত্রণের সুবিধা তুলে দিতে চাই, যাতে তাঁরা ব্যক্তিগত বার্তা সুরক্ষিত রাখতে পারেন। সম্প্রতি আমরা এ রকম ফিচার পরীক্ষা শুরু করেছি যাতে ডিভাইস সেটিংস ব্যবহার করে মেসেঞ্জার অ্যাপ খুলতে হবে। কেউ যাতে হুট করে বার্তা পড়ে ফেলতে না পারে, সে জন্যই প্রাইভেসির বাড়তি স্তর যুক্ত করা হচ্ছে।’

প্রসঙ্গত, ২০০৮ সালে ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক ফেসবুক বার্তা হিসেবে মেসেঞ্জার চালু করে ৷ প্রথম দিকে এটিকে ফেসবুক চ্যাট নামে অতিবাহিত করা হতো৷ সংস্থাটি ২০১০ সালে তাদের বার্তা আদান-প্রদানের পরিষেবাটিকে আরও নবরূপে সূচীত করে, এরপর আগস্ট ২০১১-তে স্বতন্ত্রভাবে আইওএস ও অ্যান্ড্রয়েড এর জন্য অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করে।

About Kamrul Islam

Check Also

অনলাইন বিপিও ইভেন্ট তরুণদের জন্য কর্মসংস্থানের সুযোগ

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : দেশের বিপিও বা আউটসোর্সিং খাতে তরুণদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *