September 28, 2020 1:15 am
Breaking News
Home / Home / মার্কিন বিজ্ঞানীর দাবি করোনা বায়ুতে ভেসে বেড়াতে পারে, ‘হু’ র উচিত সেটা সবাইকে বলা

মার্কিন বিজ্ঞানীর দাবি করোনা বায়ুতে ভেসে বেড়াতে পারে, ‘হু’ র উচিত সেটা সবাইকে বলা

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : করোনা মহামারীতে সারাবিশ্ব স্থবির হয়ে পড়েছে। এখন পর্যন্ত ভ্যাকসিন আবিষ্কার করতে পারেননি কোন দেশের বিশেষজ্ঞরা। ভাইরাসটি থেকে সতর্কতা হিসেবে এতদিন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে এসেছে যে, করোনা ভাইরাস বাতাসে ভেসে বেড়াতে পারে না। তাদের মতে, করোনা ভাইরাস ছড়ায় ড্রপলেটের মাধ্যমে অর্থাৎ আক্রান্ত ব্যক্তি হাঁচি, কাশির সময় তার মুখ থেকে বেরিয়ে আসে ড্রপলেট। আর সেটাই অন্য কারও শরীরে প্রবেশ করলে ভাইরাসে সংক্রমণ ঘটায়।

কিন্তু একদল মার্কিন বিজ্ঞানীর দাবিতে নতুন করে চাঞ্চল্য তৈরি হয়েছে। তাদের দাবি বাতাসেও ছড়াতে পারে এই মরণ ভাইরাস। এমন স্পষ্ট প্রমাণও রয়েছে তাদের কাছে এবং বিষয়টির দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নজর দেয়ার আহ্বান জানান।

মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত স্বাস্থ্য ও ফলিত পরিবেশগত স্বাস্থ্য (এমআইএইএইচ) বিষয়ক অধ্যাপক ডোনাল্ড মিল্টনের মতে, বায়ুর মাধ্যমে করোনা ছড়িয়ে দেয়ার জন্য উপযুক্ত।তার নেতৃত্বে সংক্রমণ সম্পর্কে গবেষণা করে ২৩৯ জন গবেষক আগামী সপ্তাহে একটি জার্নাল প্রকাশ করতে চলেছেন বলে জানান।

করোনার সম্ভাব্য বায়ুবাহিত সংক্রমণকে আরও ভালভাবে স্বীকৃতি দেয়ার জন্য আবেদন করতে একটি খোলা চিঠিতে মন্তব্য করার সুযোগ রয়েছে। ওই রিসার্চ পেপারে ৩২ দেশের গবেষকরা লিখবেন বা মতামত দেবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর জবাবে জানিয়েছে, তারা তাদের টেকনিক্যাল টিম দিয়ে বিষয়টি খতিয়ে দেখবেন। যদিও এখনও যথেষ্ট প্রমাণ নেই বলেই জানিয়েছেন তারা।

এর আগেও করোনা ভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা ভেসে থাকতে পারে বলে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজের (এনআইএআইডি) একদল চিকিৎসক গবেষণা করে জানিয়েছিলেন। তারা জানান, প্লাস্টিক কিংবা স্টেইনলেস স্টিলের গায়ে কয়েকদিন পর্যন্ত টিকে থেকে সংক্রমণ ঘটাতে পারে ওই ভাইরাস।

গত ১০ মার্চ চীনের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট প্রতিবেদনে জানা যায়, চীনের সরকারি উদ্যোগে সম্পন্ন এক গবেষণায় বলা হয়েছিল, করোনা ভাইরাস বাতাসে ৩০ মিনিট ভেসে থাকতে পারে। সূত্র : সিএনএন, কলকাতা ২৪

About sylhet24express

Check Also

এমসি কলেজে গণধর্ষণ : সাইফুর ও অর্জুন গ্রেপ্তার

নিউজ ডেস্ক::  সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেধে রেখে স্ত্রীকে গণধর্ষণের ঘটনার প্রধান আসামি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *