September 30, 2020 5:07 am
Breaking News
Home / Home / বৈরুত বিস্ফোরণ : পদত্যাগ করছে লেবানন সরকার

বৈরুত বিস্ফোরণ : পদত্যাগ করছে লেবানন সরকার

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণ ঘিরে তুমুল আন্দোলনের মুখে পদত্যাগ করতে যাচ্ছে লেবানন সরকার। দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব সোমবার (১০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে ভাষণে সরকারের পদত্যাগ ঘোষণা করতে পারেন।

অবশ্য এরইমধ্যে দেশটির গুরুত্বপূর্ণ চার মন্ত্রী পদত্যাগ করে বসেছেন।
লেবানিজ স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসানের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, খুব শিগগির প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ ঘোষণা করতে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী হাসান দিয়াবের কার্যালয় জানিয়েছে, দিয়াব স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে একটি ভাষণ দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, লেবাননের বিচারমন্ত্রী মারি ক্লাউদ নাজ্ম, তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ এবং পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার ইতোমধ্যেই পদত্যাগ করেছেন। সর্বশেষ সোমবার পদত্যাগ ঘোষণা করেন বিচারমন্ত্রী মারি নাজ্ম। যখন অর্থমন্ত্রী গাজী ওয়াজনি তার পদত্যাগপত্র নিয়ে মন্ত্রিসভার অধিবেশনে আসেন। তবে অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এটি বহাল ছিল।

আল জাজিরা বলছে, চারজন মন্ত্রীর পদত্যাগের পর লেবাননের সরকার পদত্যাগের বিষয়ে প্রায় নিশ্চিত এবং প্রধানমন্ত্রী হাসান দিয়াব নিজে যদি মন্ত্রিসভার পদত্যাগ ঘোষণা না করেন তবে আরও তিনজন তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ৪ আগস্ট মঙ্গলবার একটি গুদামে বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যু এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হওয়ার পর লেবানন সরকারকে ব্যর্থতার দায় দিয়ে তাদের পতনের ডাকে আন্দোলনে নেমেছে লেবাননবাসী। তুমুল বিক্ষোভ দমাতে নিরাপত্তা বাহিনীর হামলায় রণক্ষেত্র রাজধানী। এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে প্রায় তিন হাজার মানুষকে।

দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকট, রাজনৈতিক অস্থিরতা, তার সঙ্গে করোনা ভাইরাস, আবার এরইমধ্যে ভয়াবহ বিস্ফোরণ, সবমিলে নাজেহাল অবস্থা লেবাননের। এসব কারণেই সরকার পদত্যাগ করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

সরকারের একজন শীর্ষ কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, তার বিশ্বাস স্থানীয় সময় সোমবার রাতের মধ্যেই সরকার পদত্যাগ ঘোষণা করবে। একইসঙ্গে তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

About sylhet24express

Check Also

এম‌সির ছাত্রাবাসে গণধর্ষ‌ণ, আসামী তারেক সুনামগঞ্জে গ্রেপ্তার

নিউজ ডেস্ক ::সি‌লে‌টের এম‌সি ক‌লে‌জ ছাত্রাবাসে গৃহবধূ ধর্ষ‌ণের ঘটনায় এজাহারভুক্ত আসামী তারেককে সুনামগঞ্জের দিরাই থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *