October 1, 2020 6:56 am
Home / খেলাধুলা / বার্সার খেলার ধরনে পরিবর্তনের আভাস কুমানের
লিওনেল মেসি

বার্সার খেলার ধরনে পরিবর্তনের আভাস কুমানের

স্পোর্টস ডেস্ক : বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে বিধ্বস্ত হওয়ার পর বার্সেলোনার খেলার ধরনে পরিবর্তন আনার ডাক দিয়েছিলেন অনেকেই। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ জয়ের পর সেই পরিবর্তনের আভাস দিলেন রোনাল্ড কুমান। কাতালান দলটির নতুন কোচ জানালেন, নতুন এই ধরনের জন্য মানানসই অনেক খেলোয়াড় আছে এই দলে।

জিমনেস্টিকের বিপক্ষে শনিবার ৩-১ গোলে জেতা প্রীতি ম্যাচে বার্সেলোনা খেলেছে ৪-২-৩-১ ছকে। দুইজন হোল্ডিং মিডফিল্ডারকে নিয়ে খেলা এই ছকে অতীতে খুব একটা খেলতে দেখা যায়নি দলটিকে।

শুরুর একাদশে মিডফিল্ডে সের্হিও বুসকেতসের সঙ্গে কার্লেস আলেনাকে নামান কুমান। দ্বিতীয়ার্ধে তাদের জায়গা নেন ফ্রেংকি ডি ইয়ং ও রিকি পুস। দুই অর্ধে ভিন্ন দুই দল খেলান কোচ।

ম্যাচ শেষে ক্লাবের অফিসিয়াল টেলিভিশনে এই পরিবর্তন নিয়ে কথা বলেন বার্সেলোনার সাবেক এই খেলোয়াড়।

“গত কয়েক বছরে আমরা যেমনটা দেখেছি এটি সম্ভবত তার চেয়ে একটু আলাদা এবং আরও রক্ষণাত্মক।”

“তবে লক্ষ্য হচ্ছে, বলের উপর নিয়ন্ত্রণ ধরে রেখে মুভ করা এবং লাইনের মধ্যে খেলে প্রতিপক্ষের মিডফিল্ডারদের পেছনে খেলার জায়গা তৈরি করা। আমি মনে করি, এই দল এটি করতে সক্ষম। কারণ, এভাবে খেলার মতো মিডফিল্ডার আমাদের আছে।”

বার্সেলোনার হয়ে এদিন প্রথম গোলটি করেন লম্বা সময় পর চোট কাটিয়ে ফেরা উসমান দেম্বেলে। পেনাল্টি থেকে দুই অর্ধে একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজমান ও বায়ার্ন মিউনিখ থেকে ফেরা ফিলিপে কৌতিনিয়ো।

প্রথমার্ধে প্রায় পুরো শক্তির দল নামান কুমান। গত সোমবার থেকে অনুশীলন শুরু করলেও শুরুর একাদশে ছিলেন অধিনায়ক লিওনেল মেসি।

প্রথমবারের মতো এদিন কাম্প নউয়ের দলটির ডাগআউটে দাঁড়ান কুমান। তবে অফিসিয়াল ম্যাচে তাকে প্রথম দেখা যাবে আগামী ২৭ সেপ্টেম্বর। লা লিগা শুরুর দুই সপ্তাহ পর এই দিনই নতুন আসর শুরু করবে বার্সেলোনা। এর আগে আগামী বুধবার তারা খেলবে আরেকটি প্রীতি ম্যাচ।

নতুন আসর শুরুর আগে প্রস্তুতির যথেষ্ঠ সময় না পাওয়ায় কিছুটা আক্ষেপ ঝরল ৫৭ বছর বয়সী কোচের কণ্ঠে।
“এই সকল খেলোয়াড়দের জন্য খেলাটা ছিল গুরুত্বপূর্ণ। কারণ এটা স্বাভাবিক কোনো প্রাক মৌসুম নয়, আমরা একসঙ্গে ছয় সপ্তাহ নয়, মাত্র চার সপ্তাহ পাচ্ছি এবং এটা খুবই কঠিন।”

“এখন আমরা যা করব, তা হলো আমাদের ফিটনেসের ওপর নজর দেওয়া। পরের দুই সপ্তাহে আমরা কৌশলগত বিষয়গুলোতে আরও নজর দেব।”

দল এদিন যেভাবে খেলেছে তাতে খুশি কুমান। স্বস্তি প্রকাশ করেছেন চোট ছাড়াই ম্যাচ শেষ করতে পেরে।

“আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, কেউ চোটে পড়েনি। সবাই ৪৫ মিনিট করে খেলতে পেরেছে। দুই অর্ধেই আমরা খেলায় ভালো নিবেদন দেখিয়েছি এবং এতে আমরা খুশি; যদিও অনেক বিষয়ে উন্নতির জায়গা আছে। আমরা দুই সপ্তাহ ধরে একসঙ্গে কাজ করছি এবং আমাদের হাতে আরও দুই সপ্তাহ রয়েছে।”

About sylhet24express

Check Also

মেসি

মেসির ২০ বছরে ১৯ রেকর্ড

স্পোর্টস ডেস্ক : শুক্রবার লিওনেল মেসিকে ঘিরে উৎসব চলছে বার্সেলোনায়। মেসি বার্সায় থেকে গেছেন – …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *