September 28, 2020 2:33 am
Breaking News
Home / Home / পার্লামেন্টের অনুমোদন পেলেন সুগা
সুগা

পার্লামেন্টের অনুমোদন পেলেন সুগা

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন দেশটির সাবেক মন্ত্রীপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা। আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।

গত সোমবারই (১৫ সেপ্টেম্বর) জাপানে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট নির্বাচিত হন সুগা। আজ বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটে প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন ৭১ বছর বয়সী এই রাজনীতিক। আবের ঘনিষ্ঠ সহযোগী সুগা নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে তার পূর্বসূরির নীতিমালা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত মাসে আলসারেটিভ কোলাইটিস জনিত অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করা শিঞ্জো আবে আজ বুধবার সকালে মন্ত্রিসভার শেষ বৈঠক করেন। তিনি বলেন, আট বছর ক্ষমতায় থেকে যা অর্জন করেছেন তাতে গর্বিত তিনি। বৈঠকের পর পর নিম্নকক্ষ ডায়েটে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটে সহজে জিতে যান সুগা। ৪৬২ ভোটের মধ্যে ৩১৪টি গেছে তার পক্ষে।

ইম্পেরিয়াল প্যালেসে সম্রাট আনুষ্ঠানিকভাবে সুগাকে আজ মন্ত্রিপরিষদের প্রধানের দায়িত্বে অনুমোদন দেবেন।

নিম্নকক্ষের স্পিকার টাডামোরি ওশিমা বলেন, “ভোটের ফল অনুসারে, ইশিহিডি সোগাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে আমাদের হাউস।সোগা পার্লামেন্টের সদস্যদের বৈধভাবে পড়া ৪৬২টি ভোটের মধ্যে ৩১৪টি পেয়েছেন।”

প্রার্থিতা ঘোষণার সময়েই দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী অ্যাবের শুরু করা বিভিন্ন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তিনি। যার মধ্যে অ্যাবের ‘অর্থনৈতিক কৌশল’ অ্যাবেনোমিক্স অন্যতম।দায়িত্বগ্রহণের পর অতিসংক্রামক করোনাভাইরাসের মোকাবেলার পাশাপাশি তাকে অনেক প্রতিকূলতার মুখোমুখি হতে হবে তাকে।

মহামারীর কারণে দেশটির অর্থনীতিও বিপর্যয়ের মধ্যে পড়ে গেছে। এ অবস্থা থেকে উত্তরণ দরকার বলে বিশেষজ্ঞরা মনে করছেন।বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশটিতে বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। জনসংখ্যার এক তৃতীয়াংশেরই বয়স ৬৫ বছরের বেশি।

About sylhet24express

Check Also

এমসি কলেজে গণধর্ষণ : সাইফুর ও অর্জুন গ্রেপ্তার

নিউজ ডেস্ক::  সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেধে রেখে স্ত্রীকে গণধর্ষণের ঘটনার প্রধান আসামি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *