October 1, 2020 12:17 am
Home / Home / দ্রুত ছড়াচ্ছে করোনা, আক্রান্ত ৫০ দেশ

দ্রুত ছড়াচ্ছে করোনা, আক্রান্ত ৫০ দেশ

অনলাইন ডেস্ক : দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাস ঠিক কোন সংকটের দিকে নিয়ে যাচ্ছে তা ভাবিয়ে তুলছে বিশ্বকে।

চীনের হুবেই প্রদেশের উহানে সবচেয়ে বেশি সংক্রমণ ধরা পড়লেও চীনের বাইরেও বেশ কয়েকটি দেশে এর প্রাদুর্ভাব বাড়ছে ক্রমেই। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত দেশের সংখ্যা।

সিএনএন জানিয়েছে, এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে করোনার সংক্রমণের খবর পাওয়া গেছে। এতে আক্রান্ত হয়ে চীনে ২৭৮৮ এবং চীনের বাইরে সব দেশ মিলিয়ে মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের।

প্রথমদিকে চীনে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লেও প্রায় সপ্তাহখানেক ধরে দেশটিতে সামান্য কমেছে মৃত্যু ও এতে সংক্রমণের সংখ্যা। তবে চীনের বাইরে এর প্রভাব পড়ছে আশঙ্কাজনক হারে। নিউজিল্যান্ডে প্রথমবারের মতো করোনায় আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে।

চীন ছাড়া গত কয়েকদিনে যে কয়টি দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব খুব দ্রুত ছড়িয়েছে এর মধ্যে দক্ষিণ কোরিয়ার এক নম্বরে। একটি ধর্মীয় গোষ্ঠী ও একটি হাসপাতালে শুরু হয় এই ভাইরাসের সংক্রমণ।

দক্ষিণ কোরিয়ায় করোনার সংক্রমণ ছড়িয়েছে মূলত দেইগুতে। নতুন করে আক্রান্ত ২৫৬ জনের মধ্যে শুধুমাত্র এই শহরটিতে আক্রান্ত হয়েছেন ১৮২ জন। দেইগুতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩১৪ জনে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে। এরপর তা ছড়িয়ে পড়তে থাকে। বৃহস্পতিবার পর্যন্ত ৩২৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন চীনে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, এই প্রাণঘাতী ভাইরাসে ৮৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন; আর মৃত্যু হয়েছে ২৮৫০ জনের বেশি মানুষের। এর মধ্যে শুধুমাত্র চীনে আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৮২৪; মৃত্যু হয়েছে ২৭৮৮ জনের।

আফ্রিকার দেশ আলজেরিয়া, মিশর ও নাইজেরিয়াতে একজন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এশিয়াতে চীনের বাইরে দক্ষিণ কোরিয়াতে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২২জন; মারা গেছেন ১৩ জন।

অস্ট্রেলিয়াতে ২২ জনের শরীরে করোনার অস্তিত্ব ধরা পড়েছে। ইউরোপের দেশ ইতালিতে মারা গেছেন ১৭জন; আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫০-এ। ইরানে করোনায় মারা গেছেন ২৬ জন; আক্রান্ত হয়েছেন ২৪৫জন। আমেরিয়ায় এই ভাইরাসের আক্রান্তের সংখ্যা ৬০, ব্রাজিলে একজন। ইরাকে সাতজন, ইসরায়েলে তিনজন, জাপানে ২০২জন এতে আক্রান্ত হয়েছেন। জাপানে মৃত্যু হয়েছে আটজনের।

আফগানিস্তানে একজন, আলজেরিয়াতে একজন, অস্ট্রিয়ায় দুইজন, বাহরাইনে ৩৩, বেলারুশে একজন, বেলজিয়ামে একজন, কম্বোডিয়ায় একজন, কানাডায় ১৩ জন, ক্রোশিয়ায় এক, ডেনমার্কে এক, এস্তোনিয়া ও ফিনল্যান্ডে একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জার্মানিতে ২৩, হংকংয়ে ৯৩, ভারতে তিনজন, ইরাকে সাতজন, ইতালিতে ৬৫০ জন আক্রান্ত হয়েছেন করোনায়। ইতালিতে মৃত্যু হয়েছে ১৭ জনের। পাকিস্তানে দুইজন, সিঙ্গাপুরে ৯৬ জন, শ্রীলংকায় দুইজন এতে আক্রান্ত হয়েছেন।

About sylhet24express

Check Also

সিলেটের দক্ষিণ সুরমায় জুয়া সম্রাট ভাঙ্গারী কাসেম গ্রেপ্তার

হেলাল মুর্শেদ :: সিলেট নগরীর দক্ষিণ সুরমা থানাধীন টেকনিক্যাল রোডে সাধুরবাজার (বাঁশতলা) থেকে জুয়া সম্রাটখ্যাত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *