September 26, 2020 7:55 pm
Breaking News
Home / সমগ্র বাংলাদেশ / দুর্গাপূজা শুরু ২২ অক্টোবর
দুর্গাপূজা

দুর্গাপূজা শুরু ২২ অক্টোবর

নিউজ ডেস্ক :: সনাতন ধর্মাবলম্বীরা আজ পালন করছে মহালয়া। এর মাধ্যমে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হলো। এ বছর মহালয়ার এক মাস পাঁচ দিন পর আগামী ২২ অক্টোবর থেকে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব শুরু হবে।

হিন্দু ধর্মমতে, মহালয়ায় দেব-দেবীকুল দুর্গাপূজার জন্য নিজেদের জাগ্রত করেন। এদিন অতি প্রত্যুষে মন্দিরে মন্দিরে চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে আহ্বান করা হয়। ভক্তরা গঙ্গাতীরে তাদের মৃত আত্মীয়-পরিজন ও পূর্বপুরুষদের আত্মার সদগতি প্রার্থনা করে তর্পণ করেন।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) মহালয়ায় হিন্দু সম্প্রদায় চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে নেমে আসার আমন্ত্রণ জানিয়েছেন। চন্ডীপাঠ ছাড়াও মঙ্গলঘট স্থাপন, চণ্ডীপূজা এবং ঢাক-কাঁসা ও শঙ্খ বাজিয়ে দেবীকে মর্ত্যে আহ্বান জানান ভক্তরা।

মহালয়া উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও পূজামন্ডপগুলোতে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালিত হয়। তবে করোনার সংক্রমণের কারণেই সব আনুষ্ঠানিকতা ছিলো সীমিত পরিসরে এবং স্বাস্থ্যবিধি মেনে।

বৃহস্পতিবার ভোরে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় পূজামন্ডপে চণ্ডীপাঠ করে দেবীকে আহ্বান জানানো হয়। এর পর শিল্পীরা এখানে আবাহন ও ভক্তিমূলক সঙ্গীত পরিবেশন করেন।

সকালে মহালয়ার মূল আচার-অনুষ্ঠান হিসেবে ঘট স্থাপন করে ফুল, তুলসী ও বেলপাতা দিয়ে পূজা করা হয়। ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত রঞ্জিত চক্রবর্তী পূজা পরিচালনা করেন। পরে মন্দিরের নিজস্ব জলাশয়ে গত বছরের দেবী প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এ আয়োজনের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

About sylhet24express

Check Also

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সিলেটে খাবার বিতরণ

নিউজ ডেস্ক :: বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *