September 28, 2020 9:43 pm
Breaking News
Home / Home / ট্রেনে শতভাগ যাত্রী পরিবহন শুরু
ট্রেন

ট্রেনে শতভাগ যাত্রী পরিবহন শুরু

নিউজ ডেস্ক :: স্বাস্থ্যবিধি মেনে আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকে ট্রেনের শতভাগ টিকিট বিক্রি হচ্ছে। এরমধ্যে ৫০ ভাগ অনলাইন এবং ৫০ ভাগ টিকিট কাউন্টারে বিক্রি করা হচ্ছে। কোনও আসন ফাঁকা রাখা হবে না। তবে স্ট্যান্ডিং বা আসনবিহীন টিকিট বিক্রি করা হবে না।

এছাড়া করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা ট্রেনযোগাযোগ স্বাভাবিক করার অংশ হিসেবে তৃতীয় ধাপে বুধবার (১৬ সেপ্টেম্বর) আরও ১৮ জোড়া ট্রেন চালু করা হলো দেশে। আজ থেকে সারাদেশে ২১৮টি ট্রেন চলবে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক নাহিদ হাসান খাঁন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ট্রেনের অর্ধেক আসন অনলাইন/মোবাইল অ্যাপসে আর অর্ধেক টিকিট কাউন্টারে বিক্রি করা হবে। টিকিট ইস্যু ও জারির ক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনের নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

করোনা সংক্রমণ পরিস্থিতিতে গত ২৫ মার্চ সারা দেশে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। সরকারের সাধারণ ছুটি তুলে নেওয়ার পর গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ট্রেন চলতে শুরু করে। ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বাড়ানো হয়। আগস্টের মধ্যে সব আন্ত নগর ট্রেন চালু করা হয়।

বাংলাদেশে রেলওয়ের হিসাব অনুযায়ী, স্বাভাবিক সময়ে সারা দেশে ৩৬২টি ট্রেন চলাচল করে। এর মধ্যে ১০২টি আন্ত নগর আর ২৬০টি লোকাল ও পণ্যবাহী। বর্তমানে ৯১ জোড়া বা ১৮২টি ট্রেন চলছে। আজ আরো ১৮ জোড়া বা ৩৬টি ট্রেন চালু হবে।

রেলের কর্মকর্তারা বলছেন, করোনা সংক্রমণের কথা চিন্তা করে একটি কোচ বা বগির ধারণক্ষমতার অর্ধেক টিকিট বা ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হয়। একটি আসনের পাশে একটি করে আসন ফাঁকা রেখে টিকিট বিক্রি করা হয়।

তবে এখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে। অনান্য গণপরিবহনে শতভাগ যাত্রী বহন করা হচ্ছে। আসন ফাঁকা রেখে যাত্রী বহন করতে গিয় বড় লোকসানে পড়ছে রেল। সেই জায়গা থেকে বেরিয়ে আসতে শতভাগ টিকিট বিক্রি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া আজ তৃতীয় ধাপে চালু হওয়া ট্রেনগুলো হলো-নাজিরহাট কমিউটার, চট্টগ্রাম-দোহাজারী লোকাল ট্রেন, মোহনগঞ্জ লোকাল ট্রেন, ঝারিয়া ঝাঞ্জাইল লোকাল ট্রেন, উত্তরবঙ্গ মেইল, কাঞ্চন কমিউটার, দিনাজপুর কমিউটার, বুড়িমারী কমিউটার, কুড়িগ্রাম মেইল, রাজবাড়ী এক্সপ্রেস ও ভাটিয়াপাড়া এক্সপ্রেস।

About sylhet24express

Check Also

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা ভবনে দোয়া মাহফিল ও কেক কেটে জন্মদিন উদযাপন

নূরুদ্দীন রাসেল :: বাংলাাদেশ আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *