July 5, 2020 9:31 am
Home / আন্তর্জাতিক / চীনে নতুন ভাইরাসের সন্ধান, ঘটাতে পারে মহামারি

চীনে নতুন ভাইরাসের সন্ধান, ঘটাতে পারে মহামারি

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : করোনার মধ্যেই এবার চীনে শুকরবাহিত নতুন ভাইরাসের সন্ধান মিলেছে। বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনা মহামারি আরও দীর্ঘদিন চলতে পারে বলে বিশেষজ্ঞরা যখন আভাস দিচ্ছেন তখনই চীনে নতুন ভাইরাস শনাক্তের খবর সামনে এলো। একে ‘G-4 EAH1N1 নামে অভিহিত করছেন বিজ্ঞানীরা। যেটিও মহামারী রুপ নিতে পারে।

ভাইরাসটি মানুষের শ্বাসতন্ত্রের মধ্যে বেড়ে ওঠে এবং এতে সুস্থ হওয়ার সম্ভাবনা খুবই কম। নতুন ফ্লুটির সঙ্গে ২০০৯ সালের সোয়াইন ফ্লুর মিল আছে।

চীনা বিজ্ঞানীরা বলছেন, শূকর বাহিত নতুন ফ্লু ভাইরাসটির মানুষকে আক্রান্ত করার মতো অভিযোজিত হওয়ার সব ধরণের লক্ষণ রয়েছে। আর নতুন ভাইরাস হওয়ায় এটি থেকে মানুষের সুস্থ হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে বলেও মনে করেন তারা। তবে এখনই ভাইরাসটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু না থাকলেও এটি নিবিড় পর্যবেক্ষণে রাখা দরকার বলে মনে করেন বিজ্ঞানীরা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়তে শুরু করে করোনা। ধারণা করা হয় বাদুড় থেকে ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রিমত হয়েছে। ভাইরাসটির প্রথম সংক্রমণ শনাক্তের ছয় মাসের মধ্যে এতে বিশ্বের এক কোটির বেশি আক্রান্ত এবং পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। মহামারিতে পরিণত হওয়া ভাইরাসটির এখন পর্যন্ত কোনও প্রতিষেধক কিংবা টিকা আবিষ্কার সম্ভব হয়নি।

About sylhet24express

Check Also

মাশরাফি

দ্বিতীয় পরীক্ষায়ও করোনা-পজিটিভ মাশরাফি

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : দ্বিতীয়বার করোনা পরীক্ষা করিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু রিপোর্টে খুশি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *