July 14, 2020 1:05 pm
Home / Home / করোনা হয়েছে কিনা জানা যাবে ২০ মিনিটে

করোনা হয়েছে কিনা জানা যাবে ২০ মিনিটে

অনলাইন ডেস্ক : দ্রুতগতিতে নভেল করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম একটি ‘টেস্ট কিট’ তৈরি করেছে ভারতের হায়দরাবাদে অবস্থিত দেশটির প্রখ্যাত বিদ্যাপীঠ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) একদল গবেষক। তাদের দাবি,কারোও দেহে করোনা আছে কিনা এই টেস্ট কিটের মাধ্যমে ২০ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে।

টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও এনডিটিভিসহ ভারতীয় গণমাধ্যমগুলোতে আইআইটি-র এই সাফল্যের খবর প্রচারিত হয়েছে। গবেষকেরা বলছেন, নতুন এই পরীক্ষা পদ্ধতিটি প্রচলিত রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশনের (আরটি-পিসিআর) ভিত্তিতে তৈরি হয়নি। বর্তমানে এই পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে।

আইআইটির গবেষকদের তৈরি প্রতিটি টেস্ট কিটের দাম পড়ছে ৫৫০ রুপি। তবে পাইকারি হারে উৎপাদন করা গেলে তখন প্রতিটির দাম কমে ৩৫০ রুপি পর্যন্ত হতে পারে জানানো হয়েছে। নিজেদের আবিস্কৃত নতুন এই করোনা টেস্ট কিটের পেটেন্ট দাবি করেছে আইআইটির গবেষক দল।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, হায়দরাবাদের ইএসআইসি মেডিকেল কলেজ ও হাসপাতালে কিটটির ক্লিনিক্যাল ট্রায়াল ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সেই ট্রায়ালে ফল আশাব্যাঞ্জক হওয়ার পর গবেষকরা তাদের তৈরি কিটের অনুমোদনের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের (আইসিএমআর) কাছে অনুমোদন চেয়েছে।

আইআইটির অধ্যাপক শিব গোবিন্দ সিং বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ‘এই কিটের বৈশিষ্ট্য হলো এটি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে কাজ করে। কিটটি সহজেই সব জায়গায় বহনযোগ্য।’

About sylhet24express

Check Also

ঈদের ছুটি বাড়বে না, কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকতে হবে

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : ঈদুল আজহার ছুটি বাড়ানো হবে না, তিন দিনই থাকবে। ছুটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *