July 5, 2020 9:43 am
Home / চট্টগ্রাম / করোনা সংক্রমণ রোধে কক্সবাজারে বেসরকারি সংস্থা একলাব’র নানা উদ্যোগ

করোনা সংক্রমণ রোধে কক্সবাজারে বেসরকারি সংস্থা একলাব’র নানা উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত- সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে। এশিয়ার বিভিন্ন অংশ এবং সারাবিশ্বেছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

করোনার এ কড়াল থাবা থেকে জনসাধারনকে সুরক্ষিত রাখার লক্ষে সচেতনতা মূলক বিভিন্ন কার্যক্রমসহ নানা রকম কর্মসূচী বাস্তবায়ন করে আসছে বেসরকারি সংস্থা একলাব।

ইতোমধ্যে একবাল কক্সবাজার জেলায় করোনা প্রতিরোধে তাদের সকল কার্যক্রম পরিচালনা করে আসছে। কার্যক্রমের মধ্যে রয়েছে, সকল উপজেলা গুলোতে সচেতনতা মূলক মাইকিং, ত্রান সামগ্রী বিতরণ। এর বাইরে টেকনাফে কমিউনিটি রেডিও নাফ ৯৯.২ এফএম এ বিভিন্ন জন গুরুত্বপূর্ণ সচেতনতা মূলক অনুষ্ঠান প্রচারের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ইউএনডিপি’র অর্থায়নে একলাব কক্সবাজার জেলার ৩টি গুরুত্বপূর্ণ উপজেলায় “সামাজিক সংহতি” প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের অধীনেও করোনা পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

“সামাজিক সংহতি” প্রকল্পের ব্যবস্থাপক মো. কেফায়েত উল্লাহ্ সাজ্জাদ আমাদের জানান, দীর্ঘ ৭ মাস সারাবিশে^ এই কোভিড ১৯ বিরাজমান। এ পরিস্থিতি মোকাবিলায় পুরো বিশ^ হিমশিম খাচ্ছে। একইভাবে বাংলাদেশেও এর প্রভাব ব্যাপক। এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ এ ভয়াল ভাইরাসে আক্রান্ত হয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় আমরা জাতিসংঘের সংস্থা ইউএনডিপি’র অর্থায়নে ব্যাপক কার্যক্রম পরিচালনা করছি। আমাদের কার্যক্রমের মধ্যে রয়েছে, বিভিন্ন এলাকায় মাইকিং, সচেতনতা মূলক লিফলেট বিতরণ, পোস্টারিং। এছাড়াও সকল উপজেলায় বিভিন্ন সামাজিক ও ধর্মীয় নেতাদের সাথে সমন্বয় করে সচেতনতা মূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি। এর বাইরেও বিভিন্ন অসামাজিক ও অপরাধমূলক কার্যকলাপ থেকে বিরত থাকতে জনসাধারনকে আহবান করা হচ্ছে।

অন্যদিকে কমিউনিটি রেডিও নাফ ৯৯.২ এফএম’র মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক অনুষ্ঠান প্রচারের মাধ্যমেও করোনা থেকে সুরক্ষার জন্য জনসাধারনকে সচেতন করে তোলা হচ্ছে।

সারাদেশের ন্যায় কক্সবাজারের জনগণও র্দীঘ লকডাউনে বন্দী, যার ফলে সকল জনসাধারনকে এই সচেতনতামূলক প্রচারণার আওতায় আনার লক্ষে স্থানীয় ক্যাবল টিভি নেটওয়ার্কে করোনা থেকে সুরক্ষার মেসেজ গুলো সম্প্রচার করা হচ্ছে।

খুব শীঘ্রই দুটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে “সামাজিক সংহতি” প্রকল্পের আওতায় সচেতনতা বৃদ্ধির লক্ষে টিভিসি সম্প্রচার শুরু হবে।

এ বিষয়ে একলাব’র নির্বাহী পরিচালক সৈয়দ তরিকুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, ইতোমধ্যেই আপনারা জেনেছেন কক্সবাজার জেলায় একলাব বিভিন্ন ধরনের সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করছে। এর বাইরেও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় একলাব’র উদ্যোগে উন্নয়ন মূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি।

করোনা পরিস্থিতি মোকাবেলায় জনসাধারনকে সচেতন করে তোলা ও সীমিত পরিসরে ত্রান সামগ্রী বিতরণও করে আসছে একলাব। দেশের সাম্প্রতিক পরিস্থিতি মোকাবেলায় সরকারের পাশাপাশি জনসাধারন ও বিভিন্ন উন্নয়ন মূলক সংস্থাগুলোকে আরো বৃহৎ পরিসরে এগিয়ে আসার আহবানও জানান বেসরকারি এই সংস্থার প্রধান।

About sylhet24express

Check Also

মুক্তিযোদ্ধার সন্তান

মুক্তিযোদ্ধার সন্তান মনিরুজ্জামান মনির মায়ের মৃত্যুতে শোক….

নূরুদ্দীন রাসেল (সিলেট থেকে) : বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক মোঃ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *