July 11, 2020 5:06 am
Breaking News
Home / Home / ‘করোনা বদলি’ প্রস্তাব নিয়ে ভাবছে আইসিসি

‘করোনা বদলি’ প্রস্তাব নিয়ে ভাবছে আইসিসি

স্পোর্টস ডেস্ক : গেল মার্চ থেকে করোনাভাইরাসের কারণে বিশ্ব ক্রিকেট থমকে আছে। তবে আগামী মাসেই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে আবারো মাঠে ফিরতে যাচ্ছে ক্রিকেট। সিরিজটি নিশ্চিত করার আগে ‘করোনা বদলি’ খেলোয়াড় নিয়ে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে প্রস্তাব দিয়েছিলো ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইসিবির সেই প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করেছে আইসিসি। ইসিবির ডিরেক্টর স্টিভ এলওর্দি বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনাভাইরাস পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে প্রতিদিনই সতর্ক করে যাচ্ছে। তারপরও গেল মার্চ থেকে ক্রিকেট বন্ধ থাকায়, আর খেলোয়াড়দের গৃহবন্দি রাখতে রাজি নয় ইসিবি। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আগামী মাসে ক্রিকেট ফেরাচ্ছে ইসিবি।

তবে সিরিজ চলাকালীন যদি কেউ করোনায় আক্রান্ত হয়, তখন কি হবে? এমন প্রশ্ন সবার আগে তুলেছিলেন ভারতের সাবেক অধিনায়ক ও দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়। তিনি বলেছিলেন, ‘টেস্টের মাঝপথে যদি কেউ আক্রান্ত হন, তখন কী ব্যবস্থা রাখা হবে।’

দ্রাবিড়ের বক্তব্যের পরই ইসিবি দাবি তুলে, ‘করোনা বদলি’ খেলোয়াড়ের নিয়ম করার। কিন্তু আইসিসি ক্রিকেট কমিটি প্রস্তাব দেয়, ম্যাচ চলাকালীন কেউ আক্রান্ত হলে ম্যাচ সেখানেই বাদ দিয়ে সকল খেলোয়াড়কে কোয়ারেন্টাইনে রাখার। কিন্তু ঐ প্রস্তাবে সায় দেয়নি ইসিবি। তাদের মতে, ম্যাচ বাদ হয়ে গেলে তো পুরো আয়োজনই শেষ হয়ে যাবে। এজন্য ‘করোনা বদলি’ খেলোয়াড় নিয়ম থাকলে ম্যাচ শেষ করা যাবে।

‘করোনা বদলি’র নানা দিক নিয়ে আইসিসির সাথে আলোচনা হচ্ছে বলে জানান এলওর্দি। স্কাই স্পোর্টসের ক্রিকেট শোতে এলওর্দি বলেন, ‘ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই নতুন নিয়ম দেখা যেতে পারে। ‘করোনা বদলি’ খেলোয়াড় নিয়ে আইসিসির সাথে আলোচনা হচ্ছে। আমি জেনেছি আইসিসি নিজেদের মধ্যেও আলোচনা করছে। করোনায় কেউ আক্রান্ত হলে আশা করি আমরা ‘করোনা বদলি’ হিসেবে কাউকে নামাতে পারব। বিশেষ করে এটি টেস্ট ক্রিকেটে বেশি প্রয়োজন। কারণ পাঁচ দিন মাঠে থাকতে হবে খেলোয়াড়দের। ওয়ানডে বা টি-২০তে প্রয়োজন নেই।’

বদলি খেলোয়াড়ের নিয়মটাও জানান এলওর্দি, ‘বদলি খেলোয়াড় হতে পারে ওই খেলোয়াড়ের মতোই। যেমন ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটসম্যান, বোলারের পরিবর্তে বোলার বদলি হয়ে থাকে। খেলা চলাকালীন কেউ যদি আক্রান্ত হয়, তবে কোভিড চিকিৎসা দল ও ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগকে সাথে-সাথে জানানো হবে এবং সরকারের নিয়ম অনুযায়ী, ওই খেলোয়াড়কে একটা নির্দিষ্ট সময় আইসোলেশনে রাখা হবে।

About sylhet24express

Check Also

করোনা

সিলেট জেলায় আরও ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত

সিলেট অফিস : সিলেট জেলায় নতুন করে আরও ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। (শুক্রবার) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *