September 28, 2020 2:09 am
Breaking News
Home / Home / করোনা ছাপিয়ে ব্যস্ত হচ্ছে সিলেটের আকাশপথ!

করোনা ছাপিয়ে ব্যস্ত হচ্ছে সিলেটের আকাশপথ!

নিজস্ব প্রতিবেদক :: মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘ তিন মাস বন্ধ ছিল আকাশপথের যোগাযোগ। জুন থেকে কোনো মতে জোড়াতালি শিডিউলে শুরু হয় উড়োজাহাজ চলাচল। পাঁচ মাসের মাথায় আগস্টের শেষ দিকে সরব হয় আকাশপথ।

এরই ধারাবাহিকতায় করোনাকে পেছনে ফেলে পুরোদমে ব্যস্ত হচ্ছে সিলেটেরও আকাশপথ।

এখন আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে পুরোদমে শুরু হয়েছে ফ্লাইট চলাচল। প্রায় সারাদিনই শিডিউল অনুযায়ী উড়োজাহাজের ওঠা-নামায় ব্যস্ত রয়েছে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় মার্চের তৃতীয় সপ্তাহ থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ফলে সংকোচিত হয়ে পড়ে আকাশপথ। গত ১ জুন থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় সংস্থাটি।

বর্তমানে দেশি-বিদেশি প্রায় ১০টির মতো এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করছে। ফ্লাইট চালুর অনুমতি দেয়ার পর যেসব এয়ারলাইন্স সপ্তাহে দুটি বা তিনটি ফ্লাইট নিয়ে চলাচল শুরু করেছিল তাদের প্রত্যেকেই গত এক মাসে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করেছে।

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে দোহা, দুবাই, লন্ডন ও কুয়ালালামপুরে ফ্লাইট পরিচালনা করছে। অভ্যন্তরীণ রুটেও ফ্লাইট সংখ্যা বাড়িয়েছে তারা।

ওসমানী বিমানবন্দর সূত্র জানায়, বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতিদিন সিলেটে দুটি এবং কক্সবাজারে তিনটি, চট্টগ্রামে পাঁচটি, সৈয়দপুরে পাঁচটি, যশোরে চারটি, বরিশাল ও রাজশাহীতে দুটি করে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া চীন, কাতার ও মালয়েশিয়ায় ফ্লাইট পরিচালনা করছে সংস্থাটি।

এছাড়াও নভোএয়ার প্রতিদিন সিলেটে দুটি, চট্টগ্রামে চারটি, কক্সবাজারে তিনটি, যশোরে চারটি, সৈয়দপুরে চারটি, বরিশাল ও রাজশাহীতে দুটি করে ফ্লাইট পরিচালনা করছে।

এদিকে, সিলেটের কয়েকটি ট্র্যাভেল এজেন্সির সঙ্গে কথা বলে জানা গেছে, অনেকে কোভিড-১৯ এর আগে বিভিন্ন দেশে ঘুরতে যাওয়ার টিকিট কেটে রেখেছিলেন। যেসব দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা তুলেছে সেসব দেশে যেতে শুরু করেছেন ভ্রমণপিপাসুরা।

উল্লেখ্য, রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে প্লেনের সিটে পাশাপাশি যাত্রী বসায় কোনো বিধিনিষেধ থাকছে না। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নতুন নির্দেশনা অনুযায়ী কাল থেকে পাশাপাশি সিটগুলোতে যাত্রীরা বসতে পারবেন।

বেবিচকের নতুন সিদ্ধান্ত অনুযায়ী সিলেট ওসমানী বিমানবন্দর থেকেও যাত্রীরা পাশাপাশি সিটে বসে বিমানে আরোহন করতে পারবেন। বিষয়টি শনিবার (১২ সেপ্টেম্বর) সিলেট ২৪ এক্সপ্রেস-কে সিলেট মজুমদারীস্থ বিমান অফিসের রিজার্ভেশন কর্মকর্তা।

তিনি বলেন, আগে এক সিটে যাত্রী বসলে পাশের সিট খালি রাখা হতো। এ নিয়ম আর থাকছে না। সিলেট বিমানবন্দর থেকেও এবার পাশাপাশি সিটগুলোতে যাত্রী বসে বিমানে যাতায়াত করতে পারবেন। তবে আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের (আইকাও) নির্দেশনা অনুযায়ী প্রতিটি প্লেনের শেষ দুটি সারির সিটগুলো খালি রাখতে হবে।

About sylhet24express

Check Also

“আগস্টের কালরাত্রি “

সুরাইয়া পারভীন লিলি    ২৬/০৯/২০২০ বাংলার আকাশে উঠেছে সূর্য জয় ধ্বনি দাও সবে, বঙ্গবন্ধু ছাড়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *