September 28, 2020 4:33 am
Breaking News
Home / অর্থনীতি / করোনার টিকার জন্য প্রয়োজনীয় অর্থ রাখা হয়েছে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী

করোনার টিকার জন্য প্রয়োজনীয় অর্থ রাখা হয়েছে : অর্থমন্ত্রী

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : করোনাভাইরাসের টিকা কেনার জন্য বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার অর্থনৈতিক ও ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এরই মধ্যে রাশিয়াসহ অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, টিকা কীভাবে সংগ্রহ করব এর জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন স্বাস্থ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রী টিকার বিষয়ে সিদ্ধান্ত নেবেন। স্বাস্থ্যমন্ত্রীকে বলেছি, শুধু সিঙ্গেল সোর্সের ওপর বসে থাকলে হবে না। একাধিক সোর্স থেকে টিকা সংগ্রহের চেষ্টা চালিয়ে যেতে হবে।

আ হ ম মুস্তফা কামাল জানান, এরই মধ্যে অনেক দেশ টিকা সংগ্রহে চুক্তি করেছে, অগ্রিম টাকাও দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রীকে বলা হয়েছে বাংলাদেশকেও এ ধরনের ব্যবস্থায় যেতে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অপফোর্ডের সঙ্গে সরাসরি সম্পৃক্ত না হতে পারলে ভারতীয় কোম্পানির সঙ্গে সম্পৃক্ত হতে পারি। সব সোর্স থেকে চেষ্টা করতে হবে। যেখান থেকে সহজে পাওয়া যাবে, সেখান থেকেই ক্রয় করা হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, যে টিকা আগে পাওয়া যাবে ও কার্যকর হবে, সেটিই আনার চেষ্টা করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, কয়েকটি দেশে করোনাভাইরাসের প্রায় ১৬০টি টিকা উদ্ভাবনের কাজ বিভিন্ন পর্যায়ে রয়েছে। কয়েক ধাপ পেরিয়ে এখন মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনে। কার্যকর টিকা সংগ্রহে বাংলাদেশ এসব দেশের সঙ্গে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

About sylhet24express

Check Also

এমসি কলেজে তরুণী গণধর্ষণ, ছাত্রলীগ নেতা রাজন গ্রেপ্তার

নিউজ ডেস্ক ::সিলেটের এমসি কলেজে হোস্টেলে তরুণীকে গণধর্ষণের ঘটনায় রাজন নামে এক ছাত্রলীগ নেতাকে গ্রেপ্তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *