Home / Home / মুশফিকের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি বাংলাদেশের

মুশফিকের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি বাংলাদেশের

মুশফিক
ছবি: এএফপি

অনলাইন ডেস্ক : কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়াম রোববারের ম্যাচে অনেকটাই ফাঁকা। মালিঙ্গার বিদায়ী ম্যাচে দর্শকদের উল্লাসে শ্রীলংকা মরণ কামড় দিতে মুখিয়ে ছিল। চাপে ছিল বাংলাদেশ। কিন্তু মিউয়ে যাওয়া প্রেমাদাসায় দ্বিতীয় ম্যাচে নিজেদের ভুলে রুখে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। শুরুতে তামিম-সৌম্যরা আউট হয়ে দলের চাপ বাড়িয়ে ফেরেন। মিঠুন-মাহমুদুল্লাহ দলকে আরও বিপর্যয়ে ঠেলে দেন। মুশফিক-মিরাজের দৃঢ়তায় অপেক্ষা করা লজ্জা সামল দেয় বাংলাদেশ। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পারে ২৩৮ রান।

ব্যাটিং সহায়ক উইকেটে শুরুর ৬৮ রানে চার উইকেট হারায় বাংলাদেশ। সৌম্য সরকার ১১ এবং তামিম ইকবাল ১৯ রান করে ফেরেন। টানা ছয় ম্যাচে বোল্ড হন বাংলাদেশ ওপেনর তামিম। সাকিব আল হাসানের অভাব পূরণের দায়িত্ব পাওয়া মোহাম্মদ মিঠুন এ ম্যাচেও ব্যর্থ হন। তিনি করেন ১২ রান। এরপর মাহমুদুল্লাহ ৬ করে ফিরলে ব্যাটিং বিপর্যয় প্রকট হয় টাইগারদের।

সাব্বির রহমান এবং মোসাদ্দেক হোসেনকে সেই চাপ সামাল দিতে হতো। সঙ্গ দিতে হতো দারুণ ছন্দে থাকা মুশফিকুর রহিমকে। কিন্তু তারাও পর পর ব্যর্থ হয়ে ফেরেন। বাংলাদেশ দল ১১৭ রানে হারায় ৬ উইকেট। সাব্বির রহমান ভুল বোঝাবুঝির শিকার হয়ে রান আউট হন ১১ করে। নন-স্ট্রাইক প্রান্তে থাকা মুশফিক রানের কল দিয়ে আবার না করেন। ঝাপিয়ে পড়েও ক্রিজে ফিরতে পারেননি আগের ম্যাচে ফিফটি করা সাব্বির। মোসাদ্দেক আউট হন ১৩ রান করে।

সেখান থেকে মুশফিকুর রহিম এবং মেহেদি মিরাজ গড়েন ৮৪ রানের জুটি। মিরাজ ৪৩ রান করে আউট হন। সেঞ্চুরির পথে থাকা মুশফিক ৯৮ রানে অপরাজিত থাকেন। ছয়টি চার ও একটি ছক্কা মারেন তিনি। ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে সিঙ্গেল না নিয়ে, বাউন্ডারির ঝুঁকি নিলে মুশি হয়তো সেঞ্চুরি পেয়ে যেতেন । মুশফিক-মিরাজ ছাড়া বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান বিশের ঘরে রান নিয়ে যেতে পারেননি।

শ্রীলংকার হয়ে নুয়ান প্রদীপ, ইসুরু উদানা এবং আকিলা ধনাঞ্জয়া দুটি করে উইকেট নেন। শুরুতে ধাক্কা দেন দুই পেসার প্রদীপ ও ইসুরু। পরে গুরুত্বপূর্ণ দুই উইকেট তুলে নেন স্পিনার ধনাঞ্জয়া। সাব্বির ছাড়াও শেষ দিকে তাইজুল ইসলাম রান আউটে কাটা পড়েন।

About sylhet 24express

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares