Tuesday , October 22 2019
Home / Home / রাজধানীর তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ হচ্ছে

রাজধানীর তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ হচ্ছে

রিকশা

অনলাইন ডেস্ক : আজ থেকে রাজধানীর প্রধান তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ হচ্ছে। যাত্রীরা মনে করেন কোন বিকল্প ব্যবস্থা না রাখায় এমন সিদ্ধান্ত জনভোগান্তির সৃষ্টি হবে। বিশেষ করে মধ্যবিত্ত শ্রেনীর ভোগান্তি চরম সীমায় উঠবে। কারণ তারা ভীড় থেকে বাঁচতে গণপরিবহনে চড়তে পারেন না, আবার নেই ব্যাক্তিগতভাবে গাড়ি কেনার সামর্থও।

এদিকে রিকশাচালকদের আশংকা অভ্যন্তরীণ রাস্তাগুলোতে যানজট বৃদ্ধি পাবে ফলে জীবিকা নির্বাহ কষ্টকর হবে। সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও ঢাকা ট্রাফিক কন্ট্রোল অথরিটির সিদ্ধান্ত অনুযায়ী গাবতলী থেকে আজিমপুর, সাইন্সল্যাব থেকে শাহবাগ ও কুড়িল থেকে খিলগাঁও-সায়দাবাদ সড়কে রিকশা চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

সাইন্সল্যাবের রিকশা চালক আসলাম হোসেন বলেন, এখন থেকে দূরের যাত্রী পাওয়া যাবেনা ফলে ১৫-২০ টাকার ভাড়া মারতে হবে। মেইন রোডে উঠতে না পারলে টাকা রোজগার করা কঠিন হয়ে পড়বে। ঢাকা বাসাবো এলাকার বাসিন্দা তানজিলা প্রিমা বলেন, আমার অফিস খিলগাঁও, রিকশাযোগে প্রতিদিন অফিসে যাতায়াত করলেও কাল থেকে বিকল্প ব্যাবস্থা ভাবতে হবে। তবে গণ পরিবহনের অপ্রতুলতার কারণে সময় ও ভোগান্তি উভয় বাড়বে বলে তিনি জানান।

বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিস এর তথ্যমতে ঢাকা শহরে ১১ লাখ রিকশা চলাচল করে। প্রধান তিন সড়কে রিকশা বন্ধ করার প্রেক্ষিতে বিকল্প কোন গণপরিবহন সড়কে নামছে কি এ প্রশ্নে ঢাকা সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, এমন কোন সিদ্ধান্ত গ্রহণ হয়েছে বলে আমি জানি না। তবে রোববার এই ব্যাপারে মিটিং হবার কথা রয়েছে। শ্রমিক গবেষণা প্রতিষ্ঠান বিলস’র কনসালট্যান্ট প্রফেসর আব্দুস সালাম বলেন, রাজধানীর অধিকাংশ ফুটপাতগুলো এখনও হকারদের দখলে রয়েছে। যে কারণে সাধারণ যাত্রীদের যাত্রাপথে ভোগান্তি বাড়বে। তিনি আরও বলেন, রাস্তা যেমন যানবহণের জন্য দখলমুক্ত হওয়া দরকার তেমনি ফুটপাত পথচারীদের জন্য দখলমুক্ত করা প্রয়োজন।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, সারা ঢাকা শহরে সাড়ে তিনশো হকার মার্কেট নির্মান করা হলেও শহরের অধিকাংশ ফুটপাতগুলোতে হকারদের দৌরাত্ব রয়েছে। প্রধান তিন সড়কে রিকশা বন্ধে ফুটপাটে মানুষের চাপ বাড়বে। এই প্রসঙ্গে ডিএমপি ডিসি (মিডিয়া) ওবায়দুর রহমান বলেন, এই ব্যাপারে আমি স্যারদের সাথে আলোচনা করে বিস্তারিত জানানো হবে।

Print Friendly, PDF & Email

About sylhet 24express

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *