Sunday , September 22 2019
Home / খেলাধুলা / প্রোটিয়াদের তিনশ ছাড়ানো টার্গেট দিল ইংল্যান্ড

প্রোটিয়াদের তিনশ ছাড়ানো টার্গেট দিল ইংল্যান্ড

অনলাইন ডেস্কঃ আগেই অনুমান করা হয়েছিল, বিশ্বকাপে এবার রান বন্যা হবে। উদ্বোধনী ম্যাচেই তার প্রমাণ রাখল স্বাগতিক ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ৮ উইকেটে ৩১১ রান। ইংলিশদের এমন স্কোরে কোনো সেঞ্চুরি নেই। সর্বোচ্চ ৮৯ রান করেছেন অল-রাউন্ডার বেন স্টোকস। হাফ সেঞ্চুরি করেছেন জেসন রয়, জো রুট, ইয়োইন মরগান। বল হাতে ৬৬ রানে ৩ উইকেট নিয়েছেন প্রোটিয়া তারকা লুঙ্গি এনগিডি।

লন্ডনের কেনিংটন ওভালে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। পেসের স্বর্গরাজ্যে স্পিন দিয়ে বোলিং ওপেন করেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। বর্ষীয়ান লেগ স্পিনার ইমরান তাহির এবং তরুণ পেসার লুঙ্গি এনগিডিকে দিয়ে শুরু করেন বোলিং। প্রথম ওভারেই ‘গোল্ডেন ডাক’ মারেন ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো।

শুরুতেই আসে সাফল্য। ইনিংসের দ্বিতীয় বলেই জনি বেয়ারস্টোকে ফেরত পাঠান আগাম অবসরের ঘোষণা দিয়ে রাখা ইমরান তাহির। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই ‘গোল্ডেন ডাক’ এর ঘটনা দেখা গেল। আর এই বিব্রতকর রেকর্ডের মালিক হন জনি বেয়ারস্টো। ইনিংসের প্রথম ওভারেই ধাক্কা খাওয়ার পর ইংল্যান্ডকে পথ দেখান ওপেনার জেসন রয় এবং জো রুট। দুজনে মিলে গড়েন ১০৬ রানের দ্বিতীয় উইকেট জুটি। শেষ পর্যন্ত এই জুটিতে ভাঙন ধরান তারকা পেসার কাগিসো রাবাদা।

এই পেস সুপারস্টারের বলে ৫৯ বলে ৫ বাউন্ডারিতে ৫১ রান করা জো রুট ক্যাচ তুলে দেন জেপি ডুমিনির হাতে। পরের ওভারেই জেসন রয়কে (৫৪) ডু প্লেসির তালুবন্দি করেন আন্দিলে ফেসুকায়ো। এই বিপদ সামাল দেওয়ার মতো রসদ মজুদ ছিল ইংলিশ দলে। সুতরাং ব্যাট হাতে দাঁড়িয়ে যান অধিনায়ক ইয়োইন মরগান এবং অল-রাউন্ডার বেন স্টোকস। দুজনেই ফিফটি পূরণ করেন। ১২৫ রানের এই জুটি ভাঙেন সেই ইমরান তাহির। ৬০ বলে ৫৭ রান করা মরগান তাহিরের দ্বিতীয় শিকারেপ পরিণত হন।

বিপজ্জনক জস বাটলারকে (১৮) বোল্ড করে দেন লুঙ্গি এনগিডি। এই পেসারের দ্বিতীয় শিকার মঈন আলী (৩)। তবে একপ্রান্ত আগলে রেখেছিলেন বেন স্টোকস। শেষ পর্যন্ত এই অল-রাউন্ডার ৭৯ বলে ৯ বাউন্ডারিতে ৮৯ রানের দারুণ ইনিংস খেলে এনগিডির শিকার হন। তারপরেও ইংলিশদের স্কোর তিনশ অতিক্রম করে ক্রিস ওকস (১৩), লিয়াম প্ল্যাঙ্কেট (৯*) আর জোফরা আর্চারদের (৭*) ব্যাটে। ৬৬ রানে ৩ উইকেট নেন এনগিডি। ২টি করে উইকেট নেন ইমরান তাহির আর কাগিসো রাবাদা।

About Bellal Hossen

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares