Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / সিলেট সিটি করপোরেশনের ব্যতিক্রমী উদ্যোগ

সিলেট সিটি করপোরেশনের ব্যতিক্রমী উদ্যোগ

সিলেট সিটি করপোরেশনের ব্যতিক্রমী উদ্যোগ

সিলেট অফিস :  সিলেট মহানগরীর অন্যতম প্রধান সমস্যা হচ্ছে যানজট ও জলাবদ্ধতা। এ দুই সমস্যায় দীর্ঘদিন ধরে নাকাল নগরবাসীকে মুক্তি দিতে সাম্প্রতিক সময়ে উদ্যোগ গ্রহণ করে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। যানজট থেকে মুক্তি পেতে নগরীর প্রধান প্রধান সড়ক এবং ছড়া-খাল প্রশস্থকরণের উদ্যোগ নেওয়া হয়। ওই উদ্যোগ বাস্তবায়ন করতে গিয়ে অনেকের ব্যক্তি মালিকানাধীন জায়গাও নিজেদের আওতায় নেয় সিসিক। সড়ক ও ছড়া-খাল প্রশস্থ করতে যেসব ব্যক্তি নিজেদের জায়গা ছেড়ে দিয়েছেন, তাদের সম্মাননা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে সিসিক।

২০১৩ সালের জুনে সিসিক নির্বাচনে মেয়র পদে বিজয়ী হন বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী। নগর ভবনের দায়িত্ব নিয়ে সিলেট নগরীর প্রধানতম সমস্যা জলাবদ্ধতা কমানোর দিকে মনোযোগী হন তিনি। ছড়া-খাল দখল ও অপ্রশস্থ হওয়ার বিষয়টি নজরে আসে তার। নগরীর সকল ছড়া-খাল উদ্ধার ও প্রশস্থকরণ অভিযান শুরু করেন আরিফ। তার আহবানে অনেক নগরবাসীই ছড়া-খালের প্রশস্থতার জন্য নিজেদের জায়গা ছেড়ে দেন। ছড়া-খাল প্রশস্থ হওয়ায় নগরীর জলাবদ্ধতা সমস্যা কিছুটা নিরসন হয়।

সিলেট নগরীর প্রধান সড়কগুলো অপ্রশস্থ হওয়ায় যানজট এখানে নিত্যদিনকার সমস্যা। সম্প্রতি যানজটের দুর্ভোগ কমাতে এসব সড়ক সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করে সিলেট সিটি করপোরেশন। সিলেট নগরীর চৌহাট্টা থেকে মীরবক্সটুলা হয়ে নয়াসড়ক এবং রিকাবীবাজার থেকে পুলিশ লাইন্স হয়ে সুবিদবাজার পর্যন্ত সড়ক প্রশস্থকরণের কাজ শুরু করে সিসিক। এ কাজে সড়কের উভয় পাশে থাকা ব্যক্তি মালিকানাধীন অনেক স্থাপনা ভাঙতে হয়েছে। এমনকি মাদরাসা ও হাসপাতালের ভবন, সীমানাপ্রাচীরও সড়ক প্রশস্থ করতে ভাঙা পড়েছে। মীরবক্সটুলায় জামেয়া হোসাইনিয়া মাদরাসার উত্তর পাশের ভবন, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের সীমানাপ্রাচীরসহ বেশ কয়েকটি ব্যক্তি মালিকানাধীন সড়ক প্রশস্থ করতে ভাঙতে হয়েছে। নগরবাসী ও বিভিন্ন প্রতিষ্ঠান স্বতঃস্ফূর্তভাবে সড়ক প্রশস্থকরণ কাজে নিজেদের জায়গা ছেড়ে দিয়েছেন।

সিসিক সূত্র জানায়, যেসব নগরবাসী ও প্রতিষ্ঠান সড়ক ও ছড়া-খাল প্রশস্থকরণ কাজে নিজেদের জায়গা ছেড়ে দিয়েছেন, তাদেরকে সম্মাননা প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এ উদ্যোগ নিয়েছেন। বর্তমানে জায়গা প্রদান করা সকলের তালিকা প্রণয়নের কাজ চলছে বলেও জানা গেছে। তালিকা প্রণয়ন শেষে কিছুদিনের মধ্যেই তাদেরকে আনুষ্ঠানিকভাবে সম্মান জানাবে সিসিক।

এ ব্যাপারে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ছড়া-খাল ও সড়ক প্রশস্থকরণ কাজে নগরবাসী স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন। তারা নিজেদের জায়গা নিঃশর্তভাবে দিয়েছেন। তাদের এই ত্যাগকে আমরা সম্মান জানাতে চাই। সে জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

সিলেট জেলা বিএনপির আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সিলেট জেলা বিএনপির আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সিলেট অফিস :  বিএনপির সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম বলেছেন- সাবেক রাষ্ট্রপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *