Breaking News
loading...
Home / অর্থনীতি / ৫ উপজেলায় এইচএসবিসি ও ওয়াটারএইডের নিরাপদ পানি প্রকল্প

৫ উপজেলায় এইচএসবিসি ও ওয়াটারএইডের নিরাপদ পানি প্রকল্প

৫ উপজেলায় এইচএসবিসি ও ওয়াটারএইডের নিরাপদ পানি প্রকল্প

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : দেশের ঝুঁকিপূর্ণ ও প্রান্তিক এলাকায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির নিকট নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা পৌঁছে দিতে নতুন কর্মসূচি গ্রহণ করেছে এইচএসবিসি ব্যাংক এবং ওয়াটার এইড বাংলাদেশ।

কর্মসূচির আওতায় দেশের দুর্গম ও পিছিয়ে থাকা ৫টি উপজেলার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নত করা হবে।

দু’বছর মেয়াদী এ কর্মসুচির আওতায় সরাসরি ১ লাখ ৭৩ হাজার ৩২২ জন মানুষ নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা পাবেন।

বুধবার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘এইচএসবিসি’ ওয়াটার প্রোগ্রাম টু’ শীর্ষক এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইচএসবিসি’র ডেপুটি সিইও এবং কমার্শিয়াল ব্যাংকিং প্রধান মোঃ মাহবুবউর রহমান।

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মো. খায়রুল ইসলাম সমাপনী বক্তব্য দেন এবং একই সংস্থার পরিচালক (ফান্ড রেইজিং এ্যান্ডলার্নিং) ড. ইমরুল কায়েস মুনীরুজ্জামান স্বাগত বক্তব্য দেন।

এইচএসবিসি ওয়াটার প্রোগ্রামের দ্বিতীয় পর্বটি অক্টোবর ২০১৭ থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত মেহেরপুরের গাংনী, সুনামগঞ্জের তাহিরপুর, খুলনার দাকোপ ও পাইকগাছা এবং সাতক্ষীরার শ্যামনগরে বাস্তবায়িত হবে।

কর্মসূচির আওতায় ওই উপজেলাগুলোতে বিশুদ্ধ পানি ও পানির নিরাপদ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যমান আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার উপর গুরুত্ব দেয়া হবে। এর মাধ্যমে স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান, বিদ্যালয়, কমিউনিটি সংস্থা ও স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থাগুলোতে পানির নিরাপদ ব্যবহার টেকসই করার লক্ষ্য বাস্তবায়িত হবে। অতি প্রান্তিক এবং দুর্গম এলাকাগুলোতে দুর্যোগ সহনীয় নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা গড়ে উঠবে।

সমাপনী বক্তব্যে ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মো. খায়রুল ইসলাম বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকা এবং নিচুভূমির এলাকাগুলোতে সুপেয় ও নিরাপদ পানির ব্যবহার নিশ্চিত করার চ্যালেঞ্জ ভিন্ন। কৃষিজমিতে ব্যবহৃত রাসায়নিক দুর্যোগকালীন সময়ে পানিতে ব্যাপক দূষণ ঘটায়। প্রান্তিক এলাকাগুলোর পানি ও স্যানিটেশন অবকাঠামো এখনও অনেকটা ভঙ্গুর। এই প্রোগ্রাম চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সক্ষমতা তৈরির পাশাপাশি ব্যবস্থাপনাগত নীতি ও কর্মসূচিতে গুণগত পরিবর্তন আনবে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

তারল্য সংকটে ১৪ ব্যাংক

তারল্য সংকটে ১৪ ব্যাংক

বিশেষ প্রতিনিধি : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ১৪টির নগদ অর্থ সংকট দেখা দিয়েছে। ব্যাংকগুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *