Breaking News
loading...
Home / জাতীয় / রোহিঙ্গা সংকট সমাধানে এগিয়ে আসতে দাতা সংস্থাসহ বিশ্ব নেতাদেরর প্রতি স্পিকারের আহবান

রোহিঙ্গা সংকট সমাধানে এগিয়ে আসতে দাতা সংস্থাসহ বিশ্ব নেতাদেরর প্রতি স্পিকারের আহবান

স্পিকার

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে বিশ্ববাসীর কাছে এক অনন্য দৃষ্টান্ত হিসেবে আবিভূর্ত হয়েছে। কিন্তু সম্প্রতি বলপ্রয়োগে বাস্তুস্যুত বিপুল সংখ্যক মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ সম্পূর্ন মানবিক কারণে এই বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। এ সংকট সমাধানে তিনি বিশ্বব্যাংকের দৃষ্টি আকর্ষণ করে দ্রুত ইতিবাচক পদক্ষেপ গ্রহণের জন্য দাতা সংস্থাসহ বিশ্ববাসীর প্রতি আহবান জানান।

আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিঞ্জপ্তিতে এ কথা বলা হয়েছে
তিনি গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংনে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল এর আয়োজনে আইএমএফ এর সদর দফতরে পার্লামেন্টারি নেটওয়ার্ক ওয়ার্কশপে বক্তৃতাকালে একথা বলেন। দিনব্যাপী কর্মসংস্থান,প্রযুক্তি ও বাণিজ্য, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে কর্মশালা পরিচালিত হয়।
শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ সরকার দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করছে।
তিনি বলেন, বাংলাদেশে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা রয়েছে, যার মাধ্যমে মানব সম্পদ বিশেষ করে নারী ও যুবসমাজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জাতীয় উন্নয়নে সরাসরি অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হচ্ছে।
স্পিকার বলেন, শুধু দক্ষতা উন্নয়নই নয়, সুষম উন্নয়নের জন্যও দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন।

শিরীন শারমিন জ্বালানীর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে জীবাষ্ম জ্বালানীর বিকল্প অনুসন্ধানের উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ সবচেয়ে হুমকির সম্মুক্ষীণ। অথচ জলবায়ু দূষণে বাংলাদেশের ভূমিকা খুবই নগণ্য। এ জন্য বাংলাদেশ নিজস্ব তহবিল গঠনের মাধ্যমে পরিবেশগত ভারসাম্য রক্ষায় কাজ করে যাচ্ছে। তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে ক্ষতির সম্মুখীন দেশগুলোকে রক্ষায় এগিয়ে আসতে উন্নত বিশ্বের দেশগুলোর প্রতি আহবান জানান। কর্মশালায় সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. মহিউদ্দীন খান আলমগীর এমপি অংশ নেন।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

টানা বৃষ্টি হলে প্রশান্তির চেয়ে ভোগান্তি, জলে ঢাকা রাজধানীর, কিছু ছবি

  Related

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *