Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / তামাক নিয়ন্ত্রণে আইনের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করতে হবে

তামাক নিয়ন্ত্রণে আইনের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করতে হবে

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছে, দীর্ঘমেয়াদে তামাক নিয়ন্ত্রনে আইন বাস্তবায়নের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের সেমিনারকক্ষে বেসরকারী সংগঠন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর উদ্দ্যোগে “দীর্ঘস্থায়ী তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশের চ্যালেঞ্জ এবং করণীয়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, তামাক নিয়ন্ত্রন বা ধুমপান নিয়ন্ত্রনে দেশ উন্নেখযোগ্য উন্নতি সাধন করেছে। শিক্ষিত লোকেদের মধ্যে ধূমপানের প্রবনতা কমে গেছে। পরিবহন, অফিস আদালতে প্রকাশ্যে ধুমপান নেই বললেই চলে। সবাই তামাক ব্যবহারের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে বেশি বেশি জানছে। মানুষ আগের থেকে এখন অনেক সচেতন। দীর্ঘ মেয়াদে অবশ্যই তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে আসবে। প্রতিমন্ত্রী বলেন, যে কোন পর্যায়ের নির্বাচন ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে জাতীয় সংসদ নির্বাচন হোক সব নির্বাচনেই ধুমপানের ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পায়। নির্বাচন কমিশন যদি চায় নির্বাচনের সময় প্রার্থীদের ধূমপান নিয়ন্ত্রনের নির্দেশণা প্রদান করতে পারে।

সেমিনারে জানানো হয় বিশ্বে তামাক ব্যবহারে সব্বোর্চ্চ ৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৫ নম্বরে এবং প্রাপ্ত বয়স্ক লোকেদের মধ্যে ৪৩.৩ শতাংশ তামাক ব্যবহার করে। এ বিশাল জনগোষ্ঠীকে তামাকের ভয়াবহ প্রভাব থেকে মুক্ত রাখতে উদ্যোগ গ্রহন করতে হবে। সেমিনারে জাতীয় যক্ষা নিরোধ সমিতির সভাপতি এবং বাংলাদেশ তামাকবিরোধী জোট এর উপদেষ্টা মোজাফ্ফর হোসেন পল্টু এর সভাপতিত্বে এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের জাতীয় তামাক নিয়ন্ত্রন সেল এর সমন্ময়ক মুহাম্মদ রুহুল কুদ্দুস, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর চেয়ারম্যান আবু নাসের খান বক্তব্য রাখেন। সেমিনারে মূল প্রবন্ধ্য উপস্থাপন করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাষ্ট এর কর্মসূচি ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

সিলেট জেলা বিএনপির আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সিলেট জেলা বিএনপির আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সিলেট অফিস :  বিএনপির সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম বলেছেন- সাবেক রাষ্ট্রপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *