Breaking News
loading...
Home / আন্তর্জাতিক / রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করছে মিয়ানমার : জাতিসংঘ

রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করছে মিয়ানমার : জাতিসংঘ

গাওডু জারা গ্রামে পুড়ছে একটি ঘর— দ্য ইরাবতী
গাওডু জারা গ্রামে পুড়ছে একটি ঘর— দ্য ইরাবতী

অনলাইন ডেস্ক : জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর যেভাবে পদ্ধতিগতভাবে হামলা চালানো হচ্ছে, তা তাদের ‘জাতিগতভাবে নির্মূল’ করার শামিল।

সোমবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে তিনি এ কথা বলেন।

জেইদ রাদ আল হুসেইন বলেছেন, রোহিঙ্গাদের লক্ষ্য করে যেভাবে সামরিক অভিযান চালানো হচ্ছে, সেটি মনে হচ্ছে পাঠ্য বইয়ের জন্য ‘জাতিগত নিধনের’ উদাহরণ হয়ে থাকবে।

রাখাইনে রাজ্যে অবিলম্বে সামরিক অভিযান বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, জাতিসংঘের তদন্তকারীদের রাখাইন রাজ্যে ঢুকতে না দেওয়ায় সেখানকার পরিস্থিতি পুরোপুরি নির্ণয় করা যাচ্ছে না।

জেইদ রাদ আল হুসেইন বলেন, গত মাসের শেষ দিকে রাখাইনে সামরিক অভিযান শুরুর পর তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের স্থলমাইন বসানোর বিষয়টি উল্লেখ করে এ বিষয়ে উদ্বেগ জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার।

রাখাইনে চলমান সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা ‘নাগরিকত্বের প্রমাণ’ দিতে না পারলে তাদের আর মিয়ানমারে ঢুকতে দেওয়া হবে না বলে মিয়ানমার কর্তৃপক্ষ যে ঘোষণা দিয়েছে সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এর আগে গত বছরের নভেম্বরে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তাও মিয়ানমার সরকারের বিরুদ্ধে সে দেশের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের জাতিগতভাবে নির্মূলের অভিযোগ তুলেছিলেন।

loading...

About sylhet24 express

Check Also

প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্তের খবর নাকচ আমুর

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যায় জঙ্গিদের একটি চক্রান্ত বানচাল করা হয়েছে বলে যে খবর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *