Breaking News
loading...
Home / অর্থনীতি / পোশাক শিল্পের নতুন বাজার জর্জিয়া

পোশাক শিল্পের নতুন বাজার জর্জিয়া

পোশাক শিল্পের নতুন বাজার জর্জিয়া

অনলাইন ডেস্ক : বাংলাদেশের তৈরি পোশাক আমদানি করবে ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশ জর্জিয়া। সোমবার ঢাকায় সফররত দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ডেভিড জালাগানিয়া বিজিএমইএ নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানির আগ্রহ প্রকাশ করেন।

রাজধানীর হাতিরঝিলে বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত এ বৈঠক বিজিএমইএ ও জর্জিয়ার সরকারের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জর্জিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী ডেভিড জালাজিনা বলেন, এটা একটা ‍ঐতিহাসিক মুহূর্ত। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। আমরা ছোট দেশ হলেও ইউরোপীয় ইউনিয়নের সহযোগী সদস্য। জর্জিয়ার রয়েছে পর্যাপ্ত বিদ্যুৎ। আমরা এ খাতে খুব ভালো অবস্থানে রয়েছি। তবে ওষুধ ও কৃষি খাতে আমাদের দেশে চাহিদা রয়েছে। এ সুযোগটি বাংলাদেশি ব্যবসায়ীরা গ্রহণ করতে পারেন। আমরা বাংলাদেশ থেকে তৈরি পোশাক নিতে চাই

বাংলাদেশে নিযুক্ত জর্জিয়ান রাষ্ট্রদূত আরচিল জুলিয়াসভিলি বলেন, ডুয়িং বিজনেসে সূচকে (ব্যবসায়িক পরিবেশ) জর্জিয়া বাংলাদেশের চেয়ে এগিয়ে। তাদের অভিজ্ঞতা নিয়ে কাজ করলে অনেক ক্ষেত্রে উপকার পাওয়া যাবে। এছাড়া দুই দেশের ব্যবসায়ীদের যোগাযোগের মাধ্যমে আমরা সম্পর্ক আরও বাড়াতে পারি। যা দ্বিপাক্ষিক বাণিজ্যে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ইউরোপের অত্যন্ত গুরুত্বপূর্ণ রাষ্ট্র জর্জিয়া। ইউরোপিয়ান ইউনিয়নের পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ সব দিক থেকে তাদের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা জর্জিয়ার মাধ্যমে ইউরোপীয় বাজার সম্প্রসারণ করতে চাই। বাংলাদেশের তৈরি পোশাক কারখানা ও পোশাকের বিষয়ে তাদের আগ্রহ বেশি। তবে ঔষধ ও কৃষি উৎপাদনে ব্যবসায়ীদের তাদের দেশে আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশে বিদ্যুৎ খাতে কারিগরি সহায়তার বিষয়েও তারা আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, জর্জিয়া সরকারের শীর্ষ পর্যায়ের এ সফরের মাধ্যমে দেশটির সঙ্গে বিনিয়োগের রাস্তা আরও প্রসারিত হবে। ‍তারা আমাদের শুল্কমুক্ত সুবিধা দিচ্ছে।

loading...

About sylhet24 express

Check Also

কেজিতে চালের দাম ঊর্ধ্বমুখী

কমেনি চালের দাম বেড়েছে মুরগির দাম

মো. আবু বকর  : সরকার বলছে চালের দাম কমেছে কিন্তু ব্যবসায়ীরা বলছেন কমেনি, বেশি দাম দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *