Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

আব্দুল আলীম নোবেল,কক্সবাজার : কক্সবাজারের সীমান্তের বিভিন্ন পয়েন্টে দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। বানের পানিরমতো রোহিঙ্গা জন স্রোত জেলা জুড়ে ছড়িয়ে যাচ্ছে। মিশে যাচ্ছে সাধারণ মানুষের সাথে। এমন সুযোগে তারা যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। এখন তাদের লাগাম টেনে না ধরলে ভবিষ্যৎ এ রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করা দুরুহ হবে।

উখিয়া টেকনাফ বিভিন্ন এলাকায় পাহাড়ে জঙ্গলে, রাস্তার ধারে শত শত অস্থায়ী বস্তি গড়ে তুলেছে রোহিঙ্গারা। সুযোগ বুঝে কিছু কিছু রোহিঙ্গা বস্তি ছেড়ে বিভিন্ন গন্তব্যে চলে যাচ্ছে। বিভিন্ন যানবাহনে করে চট্টগ্রাম সহ তারা সারা দেশের জনস্রোতে মিশে যাচ্ছে। বিশাল এই জন গোষ্ঠি কারা কোথায় এখনও সঠিক হিসাব কারো কাছে নেই। বেসরকারী সংস্থা গুলো নানা সময়ে কিছু রোহিঙ্গার হিসাব দিলেও স্থানীয়দের মতে এই হিসাবের সাথে বাস্তবতার কোন মিল নেই। এই রোহিঙ্গারা কখন কি ঘটনা ঘটিয়ে ফেলে খোদ স্থানীয়রা চরম আতংকের মধ্যে রয়েছে। এক্ষেত্রে প্রশাসনের তেমন কোন দৃশ্যমান কার্যক্রম চোখে পড়ছে না। অনিয়ন্ত্রিত এসব রোহিঙ্গারা জীবন জীবিকার তাগিদে অপরাধ প্রবণতায় সম্পৃক্ত হলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শ্রমের বাজার দখল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বনভূমি উজারসহ সার্বিক বিষয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনজুরুল আলম জানান, রেজিস্টার্ড, আনরেজিস্টার্ড ছাড়াও উখিয়া- টেকনাফের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে প্রায় ৩ লক্ষাধিক রোহিঙ্গা। এমনিতে রোহিঙ্গার ভারে নুয়ে পড়া জনপদ উখিয়া-টেকনাফ জনজীবন সার্বিকভাবে ক্ষতিগ্রস্থ। এসব রোহিঙ্গাদের নির্দিষ্ট শিবির বা ক্যাম্পের মধ্যে আনা না হলে, চরম মূল্য দিতে হবে আমাদেরকে।

সাম্প্রতিক সময়ে বালুখালী,থাইংখালীতে নতুনভাবে গড়ে ওঠা রোহিঙ্গা শিবির যে কোনভাবে ভয়ংকর হতে পারে। কারণ ওই এলাকার তাজনিমার খোলায় বেশ কিছু উপজাতির বসবাস রয়েছে। এইসব উপজাতির বাড়ি ঘরে যে কোন মহূর্তে হামলার আশংকা করছেন তিনি। এছড়াও নতুন অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের সাথে বেশ কিছু জায়গায় দুই একটি অপ্রীতিকর ঘটনার খবরও পাওয়া গেছে। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসনকে আরো অনেক বেশি কঠিন ভূমিকা পালন করতে হবে।

রোহিঙ্গাদের নানা অপ্রীতিকর ঘটনার কথা কারো অজানা নয়। ইতোপূর্বে এই রোহিঙ্গা এমন কিছু ঘটনা ঘটিয়েছে এই জেলায় যেটি বর্নণা করলেও ঘা শিউরে উঠে। নতুন যারা এসেছে তারা কোন ঘটনা ঘটনাবে এমন নিশ্চিতা কে দিবে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

ওসমানীনগরে পাঁচ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ১১

সিলেট অফিস : সিলেটের ওসমানীনগরে সড়ক দুর্ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত পাঁচ মাসে সিলেট-ঢাকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *