Breaking News
loading...
Home / অর্থনীতি / জরুরিভাবে আমদানি হচ্ছে ৩ লাখ টন চাল

জরুরিভাবে আমদানি হচ্ছে ৩ লাখ টন চাল

চাল

নিজস্ব প্রতিবেদক : জরুরি ভিত্তিতে আরও তিন লাখ মেট্রিক টন চাল আমদানি করছে সরকার। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরপর দুবার বন্যার কারণে দেশে ব্যাপক ফসলহানি হয়েছে। এ অবস্থায় খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে এর আগে চালের সঙ্কট কাটাতে কয়েক দফা চাল আমদানি করে সরকার। একই সঙ্গে বেসরকারি খাতে চাল আমদানিকে উৎসাহিত করতে আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২ শতাংশ করা হয়েছে।

তিনি বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কম্বডিয়া থেকে আড়াই লাখ মেট্রিক টন চাল সরকার থেকে সরকার পর্যায়ে আমদানির জন্য একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রতি মেট্রিক টন ৪৫৩ ইউএস ডলার হিসাবে আড়াই লাখ টন চাল আমদানিতে বাংলাদেশি টাকায় মোট খরচ হবে ৯৩৯ কোটি ৯৭ লাখ টাকা।

এছাড়া আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে প্যাকেজ তিন-এর আওতায় আরও ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেয় কমিটি। প্রতি মেট্রিক টন চাল ৪০৭ দশমিক ৮৯ ইউএস ডলার হিসাবে সরবরাহ করবে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান মেসার্স রেজিংটন এন্টারপ্রাইজ লিমিটেড। এতে বাংলাদেশি টাকা খরচ হবে ১৬৯ কোটি ২৭ লাখ টাকা।

loading...

About sylhet24 express

Check Also

কেজিতে চালের দাম ঊর্ধ্বমুখী

কমেনি চালের দাম বেড়েছে মুরগির দাম

মো. আবু বকর  : সরকার বলছে চালের দাম কমেছে কিন্তু ব্যবসায়ীরা বলছেন কমেনি, বেশি দাম দিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *