loading...
Home / ফিচার / দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে

দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে

দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে

সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে, দেখা হবে বন্ধু চাপা কোনো অভিমানে, দেখা হবে বন্ধু সাময়িক বৈরিতায়, অস্থির অপারগতায়…

বন্ধুত্ব হলো মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক। আত্মার শক্তিশালী বন্ধন। সমাজবিদ্যা, সামাজিক মনোবিজ্ঞান, নৃতত্ত্ব, এবং দর্শনে বন্ধুত্বের শিক্ষা দেয়া হয়। সামাজিক বিনিময় তত্ত্ব, ইকুইটি তত্ত্ব, রিলেশনাল দ্বন্দ্ববাদ, এবং সংযুক্তি শৈলী সহ ইত্যাদিতে বন্ধুত্বের বিভিন্ন একাডেমিক তত্ত্ব প্রস্তাব করা হয়েছে।
দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে
ফরাসি দার্শনিক ও লেখক আলবেয়ার কামু তার বিখ্যাত উক্তিতে বলেছেন, ‘আমার সামনে সামনে হেঁটো না, আমি হয়তো অনুসরণ করব না। আমার পেছন পেছন হেঁটো না, আমি হয়তো পথ দেখাতে পারব না। আমার পাশে হাঁটো এবং বন্ধু হও।’

নানা সংস্কৃতিতে, নানা দেশে বন্ধুত্বের রীতিনীতিতে আগেও যেমন ভিন্নতা ছিল, এখনো তেমনি ভিন্নতা আছে। কিন্তু বন্ধুত্ব? এক এবং অভিন্ন। যাকে কোনো নিক্তি দিয়ে মাপা যায় না, সংজ্ঞা দিয়ে বাঁধা যায় না। হয়তো তার প্রয়োজনও নেই।
দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে
প্রযুক্তিনির্ভর এসময়ে বন্ধু তৈরি করাটা খুব সহজ একটি ব্যাপার হয়ে গেছে। এখনকার বন্ধুত্ব যত দ্রুত গড়ে ওঠে, ঠিক তত দ্রুতই আবার ভেঙেও যায়। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে মাউসের একটি ক্লিক কিংবা স্মার্টফোনে একটি স্পর্শেই গড়ে উঠছে বন্ধুত্ব। কিন্তু এ সম্পর্কগুলো কি আসলেই বন্ধুত্ব?

পৃথিবীর অন্যতম নিষ্পাপ সম্পর্কের একটি হলো বন্ধুত্ব। একে অন্যের সুখে-খুশিতে লাফিয়ে ওঠার; একে অন্যের দুঃখে পাশে দাঁড়ানোর। মন খুলে কথা বলা, হেসে গড়াগড়ি খাওয়া আর চূড়ান্ত পাগলামি করার একমাত্র আধার এ বন্ধুত্ব। বন্ধুত্ব কোনো বয়স মেনে হয় না, ছোট-বড় সবাই বন্ধু হতে পারে। বন্ধুত্বের মধ্যে যে জিনিসটা থাকা চাই তা হল ভালোবাসা। আত্মার সঙ্গে আত্মার টান থাকতেই হবে।
দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে
বন্ধু, যাকে মনের কথা খুলে বলতে দ্বিধা নেই, করে না কোনো ভয়। ভালো খারাপ যাই হোক না কেন, বন্ধু আছে এটাই যেন ভরসার ব্যপার। তাইতো ছেলেবেলা বা ভালো সময়গুলোর অপর নাম বন্ধু বা বন্ধুত্ব।

বন্ধুত্ব আর ভালোবাসায় পরস্পরের জীবন পরিপূর্ণ করে তুলুন। সত্যিকারের বন্ধুত্ব নিয়ে নানান মত থাকলেও একটি ব্যাপারে সকলে একমত বন্ধু ছাড়া জীবন অসম্ভব।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About admin

Check Also

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

দিল্লির ভালোবাসায়ও বিষাক্ত ধোঁয়া!

  সিলেট টুয়েন্টিফোর এক্সপ্রেস ডেস্ক : ইন্ডিয়া গেটের সামনে দাঁড়িয়ে একে অপরকে জড়িয়ে ছবি তোলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *