loading...
Home / অর্থনীতি / দেশের বাজারে প্রথম স্মার্ট ফ্রিজ আনলো ওয়ালটন

দেশের বাজারে প্রথম স্মার্ট ফ্রিজ আনলো ওয়ালটন

দেশের বাজারে প্রথম স্মার্ট  ফ্রিজ আনলো ওয়ালটন
অর্থনৈতিক প্রতিবেদক : ফ্রিজ কতটুকু বিদ্যুৎ খাচ্ছে? বিল কত? ভোল্টেজ লো না হাই? ফ্রিজ বা এর কম্পেসর চলছে না বন্ধ? এসব প্রশ্নের উত্তর দেবে স্মার্ট রেফ্রিজারেটর। দেশের বাজারে প্রথমবারের মতো স্মার্ট রেফ্রিজারেটর নিয়ে এলো বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। যাকে বলা হচ্ছে আইওটি (ইন্টারনেট অব থিংঙ্গস) বেজড স্মার্ট রেফ্রিজারেটর। স্থানীয় বাজারে এই স্মার্ট ফ্রিজের বাজারজাতকরণ উপলক্ষে ইন্ট্রোডিউসিং বা পরিচিতি অনুষ্ঠান করেছে ওয়ালটন। গতকাল রাজধানীতে ওয়ালটন কর্পোরেট অফিসের কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে স্মার্ট ফ্রিজের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও বিপণন বিভাগের প্রধান সমন্বয়ক ইভা রিজওয়ানা, বিপণন বিভাগের প্রধান এমদাদুল হক সরকার, সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম, সিনিয়র ডেপুটি অপারেটিভ ডিরেক্টর আব্দুল মালেক সিকদার প্রমূখ।

ওয়ালটন স্মার্ট রেফ্রিজারেটরে ব্যবহার করা হয়েছে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার, সিএফসি এবং এইচএফসিমুক্ত সম্পূর্ণ পরিবেশবান্ধব আর৬০০এ গ্যাস। নন-ফ্রস্ট হওয়ায় এই ফ্রিজের ভেতরের বডিতে কোনো বরফ জমবে না। আগামীকাল থেকেই পাওয়া যাবে ওয়ালটনের নতুন এই ফ্রিজ। যার দাম ৫৩ হাজার ২০০ টাকা। শুরুতে একটি মডেল বাজারে ছাড়া হয়েছে। শিগগিরই আরো কয়েকটি মডেলের স্মার্ট ফ্রিজ বাজারে আসছে।

ওয়ালটনের ফ্রিজ গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রকৌশলীরা জানান, ফ্রিজের কন্ট্রোল বোর্ডে আইওটি ডিভাইস হিসেবে যুক্ত করা হয়েছে ওয়াই-ফাই মডিউল। এর মাধ্যমে বাসায় ব্যবহৃত ওয়াইফাই ইন্টারনেট কানেকশনের আওতায় আসবে এই স্মার্ট ফ্রিজ। গ্রাহককে মোবাইল ফোনে ‘ওয়ালটন স্মার্ট অ্যাপ্লায়েন্সেস’ নামে একটি বিশেষ অ্যাপস ইনস্টল করতে হবে। এতে বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই গ্রাহক জানতে পারবেন- তার ফ্রিজে কত ইউনিট বিদ্যুৎ খরচ হচ্ছে ও মোট কত টাকা বিদ্যুৎ বিল উঠছে। জানা যাবে ফ্রিজের পাওয়ার অন না অফ; কম্প্রেসার চালু না বন্ধ। শিগগিরই এতে যুক্ত হচ্ছে আরেকটি অপশন। ফ্রিজের কোনো খাবার কমে গেলে সিগনাল চলে আসবে মোবাইল ফোনে। প্রকৌশলীরা আরো জানান, গ্রাহকের ঘরে ব্যবহৃত ওয়ালটন স্মার্ট ফ্রিজ বা এসিতে সরবরাহকৃত বিদ্যুতের ভোল্টেজ লো, হাই অথবা ওভারলোড হলে গ্রাহকের মুঠোফোনে নোটিফিকেশন চলে যাবে। গ্রাহক তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে পারবেন।

ওয়ালটন ফ্রিজ আরএন্ডডি রেফ্রিজারেশন-ইলেকট্রনিক্স বিভাগের ইনচার্জ আব্দুল মালেক সিকদার বলেন, ওয়ালটন স্মার্ট ফ্রিজে বিদ্যুৎ সাশ্রয় হবে ৫০ শতাংশেরও বেশি। ইভা রিজওয়ানার প্রত্যাশা, ইন্টিলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির নন-ফ্রস্ট ফ্রিজের মতো ওয়ালটনের নতুন এই স্মার্ট ফ্রিজটিও ব্যাপক গ্রাহকপ্রিয়তা পাবে। এমদাদুল হক সরকার বলেন, দেশের বাজারে গ্রাহকচাহিদার শীর্ষে ওয়ালটন। নতুন এ স্মার্ট ফ্রিজ বাজারে নতুন ক্রেজ তৈরি করবে বলে তার বিশ্বাস। উদয় হাকিম বলেন, গ্রাহকদের হাতে নিত্য নতুন প্রযুক্তি পণ্য তুলে দিতে দেশি-বিদেশি দক্ষ, অভিজ্ঞ ও পরিশ্রমী প্রকৌশলীরা নিয়মিত গবেষণার মাধ্যমে উৎপাদন করছে বিশ্বের লেটেস্ট প্রযুক্তির ফ্রিজ। এরই ধারাবাহিকতায় এবার দেশের বাজারে প্রথমবারের মতো স্মার্ট ফ্রিজ এনে আবারো চমক সৃষ্টি করেছে ওয়ালটন।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

তারল্য সংকটে ১৪ ব্যাংক

তারল্য সংকটে ১৪ ব্যাংক

বিশেষ প্রতিনিধি : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ১৪টির নগদ অর্থ সংকট দেখা দিয়েছে। ব্যাংকগুলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *