Breaking News
loading...
Home / ফিচার / শ্রীপুরে কৃষ্ণরাতে সৌন্দর্য বিলিয়ে গেল ৫ নাইট কুইন

শ্রীপুরে কৃষ্ণরাতে সৌন্দর্য বিলিয়ে গেল ৫ নাইট কুইন

 শ্রীপুরে কৃষ্ণরাতে সৌন্দর্য বিলিয়ে গেল ৫ নাইট কুইন

শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধি :  দীর্ঘ ২ বছর অধীর অপেক্ষার পর গত রাতেই ফুটলো ফুলগুলো। গাজীপুরের শ্রীপুরের বেড়াইদের চালা গ্রামের ফরিদ মিয়ার কন্যা মুনিয়া আক্তারের ছাদে বুধবার রাত সাড়ে ১২টায় ৫টি নাইট কুইন ফুল ফুটে। সাদা রঙের ফুলগুলো যেন এক একটি চাঁদের টুকরো- বলছিলেন স্থানীয় বেসরকারি একটি প্রতিষ্ঠানের এইচআর(এডমিন) মুনিয়া।

গত প্রায় ৬ বছর আগে পাশ্ববর্তী এলাকার বান্ধবী ডেইজীর কাছে চেয়ে একটি নাইট কুইন পাতা এনে বাড়ির ছাদে টবে বুনেছিলেন মুনিয়া। সেই থেকে অপেক্ষার শুরু। কিন্তু দুর্ভাগ্য- সেই পাতা থেকে জন্ম নেওয়া গাছটি মরে যায়। পরে গত দুই বছর আগে আরও একটি পাতা সংগ্রহ করে বুনে যত্ন করতে থাকেন তিনি। আর অপেক্ষা করতে থাকেন সেই বিশেষ ক্ষণটির জন্য। অবশেষে এলো সেই রাত। বুধবার সাড়ে ১২টায় উজ্জল সাদা রঙের ৫টি ফুল যেন এক একটি চাঁদের কনা হয়ে তার ছাদটাই আলোকিত করে গেল।

রাতে কথা হয় মুনিয়ার সাথে। তিনি জানান, স্কুলে পড়ার সময় বিভিন্ন পত্রিকার পাতায় নাইট কুইন ফুল ফুটার খবর দেখতাম। সেই থেকে কৌতুহল ছিল ফুলটি এক সময় আমার বাগানেও ফুটবে। কিন্তু ব্যস্ততার জন্য তখন এ নিয়ে কাজ করা হয়নি। গত কয়েক বছর ধরে আপ্রাণ চেষ্টা করেছি নাইট কুইন ফুলটি ফুটানোর জন্য। অবশেষে সফলতা এলো। বিভিন্ন ফলের উচ্ছিষ্টাংশ পানিতে ভিজিয়ে রেখে সেই পানি প্রতিদিন সকালে টবে দেওয়া হতো। অতিরিক্ত উত্তাপ এড়ানোর জন্যও ছিল বিশেষ ব্যবস্থা। গত কয়েক দিন ধরেই টবে ৫টি কলি দেখে অপেক্ষায় ছিলাম কবে ফুল ফুটবে। গত রাতেই ছাদে গিয়ে সাদা নাইটকুইন ফুল দেখে আনন্দে আত্মহারা হয়ে যাই। খবর পেয়ে আশপাশের অনেকেই ফুল দেখতে রাতেই ছাদে চলে আসে। যে দিন ফুল ফুটবে সেদিন কলি দেখেই বুঝা যায়। কারন- সেদিন কলি থেকে খুব অল্প কিন্তু মিষ্টি গন্ধ বের হয়। দেখতে একটু জৌলুসপূর্ণও মনে হয় সে সময়। এই ফুলটির কলি পাতা থেতে গুটি আকারে বের হয়। পরে ১৫-২০ দিনের মধ্যেই পরিপূর্ণ কলির আকার ধারণ করে। রাত গভীর অন্ধকারে রূপ নিলেই এটি একটি একটি করে পাপড়ি মেলতে থাকে। সেই সাথে ফুল থেকে এক মোহনীয় গন্ধ ছড়িয়ে পড়তে থাকে চার দিকে। এটি বছরে একবার কেবল রাতেই ফুটে আবার অন্ধকার থাকতে থাকতেই ঝড়ে যায়। পরিপূর্ণ প্রস্ফুটিত ফুলের সৌন্দর্য দেখার মতো।

উলে­খ্য, নাইট কুইন এক ব্যতিক্রম স্বভাবের ফুল। এটি কেবল রাতেই ফুটে আবার ওই রাতেই ঝড়ে যায়। এই ফুল নিয়ে বিভিন্ন কল্পকাহিনীও প্রচলিত আছে। প্রায় ২হাজার বছর আগে বেথেলহ্যাম নগরিতে প্রত্যেকের বাড়িতে নাইট কুইন গাছ ছিল। হঠাৎ এক রাতে প্রত্যেকের বাড়িতেই সাদা রঙের নাইট কুইন ফুল ফুটে। এক সাথে হাজার হাজার ফুল ফুটায় নগরিতে এক রাজকীয় উৎসবের অবতারনা হয়। ওই রাতেই বেথেলহ্যাম নগরীর এক ঘোড়ার আস্তাবলে জন্ম হয় যিশু খ্রিষ্টের। তাই এই ফুলটি অনেকের কাছে বেথেলহ্যাম ফ্লাউয়ার নামেও পরিচিত।

loading...

About sylhet24 express

Check Also

ফেসবুক ব্যক্তিগত জীবনে দেখা দেয় বিভিন্ন সমস্যা

অনলাইন ডেস্ক : মানুষ ফেসবুককে এমনভাবে নিজের সঙ্গে জড়িয়ে ফেলেছে। ফলে ব্যক্তিগত জীবনে দেখা দেয় বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *