Breaking News
loading...
Home / জাতীয় / লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট

লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট

লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট
লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট

সুলতান সুমন, সিলেট  : শাহেনশাহে ওলি, ৩৬০ আউলিয়ার সর্দার হযরত শাহজালাল (র.) মাজারে ৬৯৮ তম ওরস শুরু হচ্ছে আজ শনিবার থেকে। রেওয়াজ অনুযায়ী ওরসের দিন সকাল ৯টা থেকে শুরু হবে মাজারে গিলাফ চড়ানো। চলবে বিকাল পর্যন্ত। পরদিন আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ওরসের আনুষ্ঠানিকতা। এ ওরসে দেশ বিদেশের নানা প্রান্ত থেকে আগত ভক্ত আশেকানদের বসবে মিলনমেলা।
আধ্যাত্মিক জগতের শিরোমনি হযরত শাহজালাল (র.) মাজারে দু‘দিনব্যাপী ৬৯৮তম পবিত্র ওরস মোবারকে প্রতিবছর লাখো ভক্ত আশেকানের পদচারণায় মুখরিত হয়ে উঠে আধ্যাত্মিক নগরী সিলেট।
ওরসকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত আশেকানরা সিলেটে সমবেত হয়েছেন। নির্বিঘেœ ওরস সম্পন্ন করতে মাজার কর্তৃপক্ষের পাশাপাশি সিলেট মেট্রোপলিটন পুলিশসহ প্রশাসন বিভিন্ন উদ্যেগ গ্রহণ করেছে। হযরত শাহজালাল (রহ:) এর মাজার প্রাঙ্গন সহ আশ পাশ এলাকায় রয়েছে কঠোর নিরাপত্তা বলয়। ইতি মধ্যে নগরীর ৫ টি সড়কে যানচলাচলের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে সিলেট মেট্রাপলিটন পুলিশ।
প্রতিবছর ওরস উপলক্ষে ভক্ত আশেকানদের মিলনমেলা বসে সিলেটে। নানা রংয়ে সজ্জিত হয়ে কেউবা লালসালু গায়ে ও মাথায় জড়িয়ে আল্লাহু, আল্লাহু জিকির করেন। কেউ কেউ লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত করে রাখেন মাজার প্রাঙ্গন। ভক্তরা মাজারের একপাশে মজমা (আসর) বসিয়ে জিকির আসগার, জালালী সংগীতে পুরো মাজার এলাকা মুখরিত করে তোলেন।
ওরস উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসতে শুরু করেন মাজারভক্তরা। শুরুতে শাহজালাল (র.) মাজার জিয়ারত করে তারা সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থানে ভ্রমনও সেরে রাখছেন। আজ শনিবার সকাল থেকে শুরু হয়ে রোববার ভোরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই লাখো ভক্ত আশেকানের মিলন মেলা।

লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট
লালে লাল, বাবা শাহজালাল ধ্বনিতে মুখরিত সিলেট

আবদুল আজিজ জালালী (৬৫)। চট্টগ্রামের সাতকানিয়ায় বসবাস করেন। প্রতিবছর ওরসে দল বেঁধে সিলেট আসেন। তার দলের লোকেরা বৃহস্পতিবার সিলেট আসলেও তিনি পৌছেছেন ২১ দিন আগে লাকড়ী ভাঙ্গা উৎসবের দিন। তিনি বলেন, বাবার মাজারে আসলে শান্তি পাই। প্রতিবছর ওরসের ২১ দিন আগে সিলেট আসি। বাবার মাজারে খেদমত করে করেই মরতে চাই।

ঢাকার মুগদা থেকে আসার আবদুস সোবহান বলেন, জীবনে একটা আশা ছিলো শাহজালালের মাজারে যোগ দেওয়ার। এ বছর আশা পূরণ হয়েছে। তবে বুধবার সন্ধ্যায় সিলেট পৌছলেও মাজার এলাকায় কোনো হোটেল খালি না থাকায় বাধ্য হয়ে এক আত্মীয়ের বাসায় উঠতে হয়েছে। অনেকে আগে হোটেল বুকিং করে রাখায় তারা হোটেলে রুম পেয়েছেন।

মাজার কর্তৃপক্ষ জানান, ঐতিহ্য অনুযায়ী ওরসের দিন সকাল ৯টা থেকে শুরু হবে মাজারে গিলাফ চড়ানো। চলবে বিকেল পর্যন্ত। দেশ বিদেশের ভক্ত আশেকান, দেশের শীর্ষ রাজনীতিবিদদের পক্ষে প্রতিবছই মাজারে গিলাপ চড়ানো হয়। রাতব্যাপী জিকির আসগার, খতম শেষে ভোরে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ওরসের আনুষ্ঠানিকতা। ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী (যারা ৩৬০ আউলিয়া নামে পরিচিত) নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

এদিকে, ওরসের এই মহাআয়োজনকে কেন্দ্র করে জোরদার করা হয়েছে মাজারের নিরাপত্তা। শুক্রবার থেকেই মাজারে কয়েক স্তরের নিরাপত্তা নিশ্চিত করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মাজার এলাকায় ইতোমধ্যে স্থাপন করা হয়েছে ৫০টি সিসি ক্যামেরা।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার মো. জেদান আল মুুসা বলেন, ওরসকে কেন্দ্র করে মাজারকেন্দ্রিক হোটেলগুলোর মনিটরিং এ রাখা হয়েছে। সিলেট নগরীর প্রবেশমুখ দক্ষিণ সুরমা থেকে নগরীর গুরুত্বপূর্ণ সব পয়েন্টে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। কোনও ধরণের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেদিকে লক্ষ রেখে পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ওরসে আগতদের নিরাপত্তার জন্য ৫০টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

Loading...
loading...

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন



Loading...

About sylhet24 express

Check Also

ভয়াবহ সংকটে ৩ লাখ ৪০ হাজার রোহিঙ্গা শিশু : ইউনিসেফ

ভয়াবহ সংকটে ৩ লাখ ৪০ হাজার রোহিঙ্গা শিশু : ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া ছয় লাখ রোহিঙ্গার মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *