loading...
Home / আন্তর্জাতিক / ১৪ মিনিটেই গুয়ামে আঘাত হানতে পারে উ কোরিয়ার ক্ষেপণাস্ত্র

১৪ মিনিটেই গুয়ামে আঘাত হানতে পারে উ কোরিয়ার ক্ষেপণাস্ত্র

বৃহস্পতিবার এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে গুয়ামের অভ্যন্তরীণ প্রতিরক্ষা অধিদপ্তরের মুখপাত্র জেনা গামিন্দে এ তথ্য জানিয়ে বলেন, এরকম পরিস্থিতিতে সাইরেন বাজিয়ে দ্বীপের বাসিন্দাদের সতর্ক করা হবে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক দ্য প্যাসিফিক ডেইলি নিউজের বরাত দিয়ে এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

অগাস্টের মাঝামাঝি কোনো এক সময় যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত দ্বীপ গুয়ামে কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, দেশটির নেতা কিম জং উন ওই পরিকল্পনা অনুমোদন করলে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হবে। এগুলো জাপান সাগরের ওপর দিয়ে উড়ে গিয়ে গুয়াম দ্বীপ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে সমুদ্রে পড়বে।

গামিন্দে বলেন, “এরকম পরিস্থিতিতে প্রথমে সেনাবাহিনী আমাদের কর্মকর্তাদের জানাবে এবং আমরা গণযোগাযোগের সবগুলো মাধ্যম ব্যবহার করেন জনগণকে এ সম্পর্কে সতর্ক করবো। স্থানীয় গণমাধ্যম, গ্রাম প্রশাসন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তথ্য ছড়িয়ে দেওয়া হবে।”

“যদি আপনারা কোনো সাইরেন বাজার শব্দ পান তবে পরবর্তী নির্দেশনার জন্য সঙ্গে সঙ্গে রেডিও, টেলিভিশন বা পত্রিকা দেখুন।”

গুয়ামে প্রায় সাত জাহাজ মার্কিন সেনা অবস্থান করছে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পরও সেখানে সতর্কতার মাত্রা বাড়ানো হয়নি বলেও জানিয়েছে দ্য প্যাসিফিক ডেইলি নিউজ।

হামলার হুমকি পাওয়ার পরপরই দ্বীপটির গভর্নর দ্বীপের বাসিন্দাদের আশ্বস্ত করে বলেছেন,  উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকি মোকাবেলার সক্ষমতা গুয়ামের আছে।

গভর্নর এডি ক্লাভো বলেন, যুক্তরাষ্ট্র প্রশান্তমহাসাগরীয় এ দ্বীপে সামরিক ঘাঁটি গাড়ার পর থেকেই এটি হামলার লক্ষ্য হয়েছে। আর সে কারণেই আমেরিকার যে কোনও জায়গার তুলনায় এ এলাকাটি সব ধরনের হুমকি মোকাবেলায় অনেক বেশি প্রস্তুত।

loading...

About sylhet24 express

Check Also

রেডক্রসের ত্রাণসামগ্রী এই নৌকায় তোলা হয়েছিল—মিয়ানমারের তথ্য কমিটির ফেসবুক পেজ

রোহিঙ্গাদের ত্রাণের নৌকায় বৌদ্ধদের হামলা

অনলাইন ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সরবরাহে বাধা দিয়েছে একদল বৌদ্ধ বিক্ষোভকারী। রেডক্রসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *