Breaking News
loading...
Home / সমগ্র বাংলাদেশ / বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার তৎপরতা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার তৎপরতা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদুজ্জামান খাঁন কামাল (ফাইল ছবি: সংগৃহীত)
আসাদুজ্জামান খাঁন কামাল (ফাইল ছবি: সংগৃহীত)

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধুর পলাতক খুনিরা কে কোথায় আছে, তাদের অবস্থান চিহ্নিত করা গেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তাদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকরের জন্য জোর ক‚টনৈতিক তৎপরতা চালানো হচ্ছে।

গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ১৫ আগস্টের জাতীয় শোক দিবস পালনের উদ্দেশ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষয়ক সভা শেষে সাংবাদিকদের তিনি এসব বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একে এম শহীদুল হক, র‌্যাবের মহাসচিব বেনজীর আহমেদসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধানরা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে সরকারের একটি টাস্কফোর্স কমিটি আছে। যে কমিটির প্রধান আইনমন্ত্রী আনিসুল হক, আমি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এই কমিটির সদস্য। পররাষ্ট্রমন্ত্রী, আইজিপি এই কমিটির সদস্য। সংশ্লিষ্ট তিন মন্ত্রণালয়ের সচিবরাও পদাধিকার বলে এই কমিটির সদস্য। তিনি আরও বলেন, স¤প্রতি আমরা এই কমিটির মিটিং করেছি। সেই মিটিংয়ে পলাতক খুনিদের ফিরিয়ে আনার বিষয়ে কিভাবে ক‚টনৈতিক তৎপরতা চালানো হবে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

১৫ আগস্টের অনুষ্ঠান পালন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, ধানমন্ডির ৩২ নম্বর, বনানী কবরস্থানসহ যেখানে পনের আগস্টের অনুষ্ঠান হবে, সেখানে বিশেষ নিরাপত্তা বেষ্টনী থাকবে। এসব স্থানে সিসি ক্যামেরা থাকবে। অনুষ্ঠানে আগতরা অন্য কোনও উদ্দেশ্যে সেখানে এসেছেন কিনা বা নাশকতার উদ্দেশ্যে এসেছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকবেন। আসাদুজ্জামান খাঁন কামাল আরও বলেন, অনুষ্ঠানগুলোতে অতিথিরা যে গাড়িগুলো নিয়ে আসবেন, সে গাড়িগুলোর ব্যবস্থাপনা ঢেলে সাজানো হবে। একইভাবে টুঙ্গিপাড়া যে গাড়িগুলো যাবে, তার জন্যও বিশেষ ট্রাফিক নির্দেশনা থাকবে। ঢাকা নির্দেশনা দেবেন ডিএমপি কমিশনার, টুঙ্গিপাড়ায় নির্দেশনা দেবেন ঢাকা বিভাগের ডিআইজি। সবাইকে এই ট্রাফিক নির্দেশনা মেনে চলার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আহবান জানান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু বিপথগামী সেনা সদস্যদের হাতে নির্মমভাবে সপরিবারে খুন হন। বর্তমানের বঙ্গবন্ধুর ছয় দণ্ডপ্রাপ্ত খুনি বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে আছেন। এরমধ্যে রাশেদ চৌধুরী আমেরিকায় ও নূর চৌধুরী কানাডায় অবস্থায় করছেন বলে বিভিন্ন সময়ে গণমাধ্যমে সংবাদ বেরিয়েছে। এছাড়া শরিফুল হক ডালিম, কর্নেল রশীদ, মুসলেহউদ্দীন রিসালদার ও ক্যাপ্টেন মাজেদ বিভিন্ন দেশে পালাতক রয়েছে। তবে কোন আসামি কোনো দেশে পলাতক রয়েছেন এ বিষয়ে বিস্তারিত জানাননি স্বরাষ্ট্রমন্ত্রী।

loading...

About admin

Check Also

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জাসদ জাতীয় কমিটির সভার দ্বিতীয় ও শেষদিনে সভাপতির ভাষণে : তথ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর নিখুঁত প্রচেষ্টায় খুঁত ধরার অপচেষ্টা বিএনপির : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, রোহিঙ্গা বিষয়ে বিএনপি হালে পানি পাচ্ছে না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *